রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টিভিতে ক্রাইম পেট্রোল দেখে চাঁদপুরে নিখোঁজ ব্যক্তির পরিবারের কাছে ২ লাখ টাকা দাবী ৩ শিশু শিক্ষার্থীর

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৪, ২০২৩
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার এখলাছপুর এলাকার বজেন্দ্র চন্দ্র বর্মণ এর ছেলে শিফন চন্দ্র বর্মণ গত ১৬ অক্টোবর দুপুর ২টার দিকে চাঁদপুর সদর উপজেলার ষোলঘর বিটি রোড এলাকা থেকে নিখোঁজ হলে তার আত্মীয় স্বজন বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করে না পেয়ে গত ১৭ অক্টোবর চাঁদপুর সদর মডেল থানায় একটি নিঁখোজ ডায়েরী করেন।

পরবর্তীতে নিঁখোজ শিফন চন্দ্র বর্মণ এর পরিচয়, ছবি এবং যোগাযোগের নাম্বারসহ সন্ধান চাই মর্মে চাঁদপুরের বিভিন্ন স্থানে পোস্টার লাগান। সেই পোস্টারে দেয়া মোবাইল নম্বরে গত ২১ অক্টোবর একটি অপরিচিত মোবাইল থেকে কল দিয়ে উক্ত ব্যক্তির সন্ধান দেয়ার কথা বলে নগদ ২ লক্ষ টাকা দাবি করে। বিষয়টি চাঁদপুর জেলা পুলিশের দৃষ্টিগোচর হলে পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম এর নির্দেশক্রমে নিঁখোজ ব্যক্তির সন্ধান ও আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য চাঁদপুর ডিবি পুলিশকে অনুসন্ধানের নির্দেশ প্রদান করেন।

চাঁদপুর ডিবি পুলিশ উক্ত মোবাইল নাম্বারের সূত্রধরে তথ্য প্রযুক্তির সহায়তায় প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া ৩ শিশু শিক্ষার্থীকে সনাক্ত করে ডিবি অফিসে নিয়ে যায়। এসময় তাদেরকে জিজ্ঞাসাবাদে জানা যায়, গত ২১ অক্টোবর বিকেলে খেলাধুলা করতে মাঠে আসার সময় এদের মধ্যে একজন তার দাদির ব্যবহৃত মোবাইল ফোন নিয়ে মাঠে আসে। তখন শিশুরা মাঠের পাশের দেয়ালে “নিঁখোজ ব্যক্তির সন্ধান চাই” মর্মে পোস্টারের মোবাইল নাম্বার দেখতে পেয়ে কল দিয়ে নিঁখোজ ব্যক্তির সন্ধান দেয়ার কথা বলে নগদ ২ লক্ষ টাকা দাবি করে। তারা এ বিষয়টি টেলিভিশনে ক্রাইম পেট্রোল ও সিনেমায় দেখার কাহিনী দেখে দুষ্টামি করে টাকা দাবি করে। ডিবি পুলিশ প্রাথমিকভাবে তাদের বিরুদ্ধে অপরাধমূলক কোন তথ্য না পাওয়ায় শিশুদের বাবা মায়ের জিম্মায় প্রদান করা হয়।

শিশুদের মোবাইলে ইন্টারনেট ব্যবহার ও গেমস এর বিষয়বস্তুর উপর ভিত্তি করে তাদের আচরন পরিবর্তন হয়। এতে শিশুদের শারীরিক ও মানষিক বিকাশে বাঁধাগ্রস্থ হয়। ফলে শিশুরা মোবাইল ফোন ও টিভির বিষয়বস্তু অবিকল নকল করে বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়তে পারে।

এ ঘটনায় চাঁদপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম, জানান, অভিভাবকরা শিশুদের একাকিত্ব দূর করার জন্য বই পড়ার পাশাপাশি খেলা-ধুলার অভ্যাস তৈরী করতে হবে। নিজেদের ব্যস্ততার কারণে সন্তানরা যাতে মোবাইলে আশক্তি ও টিভিতে ক্রাইম সিরিয়াল দেখে কোন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে না পড়ে সে বিষয়ে সর্তক থাকতে হবে।

আর পড়তে পারেন