বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

তিতাসে আয়ের পথ দেখাচ্ছে পলাশের শখের ড্রাগন ফল চাষ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৭, ২০২২
news-image

 

মোঃ জুয়েল রানা, তিতাসঃ

কুমিল্লা তিতাস উপজেলা একটি নিচু এলাকা। সচারাচর এই এলাকার কৃষকরা জমিতে ধানের পাশাপাশি কেউ কেউ সবজি চাষ করে থাকেন। কিন্তু ব্যতিক্রম একজন ব্যবসায়ী ও সমাজ সেবক মুহাম্মদ দেলোয়ার হোসেন পলাশ। তিনি হেটেছেন ভিন্ন পথে।

পরীক্ষামূলকভাবে শখের বসে চাষ করছেন ড্রাগন ফল। এখানেই শেষ নয়, তার এ ড্রাগন চাষে বর্তমানে আয়ের পথ দেখাচ্ছে অন্যদের। তার দেখাদেখি ড্রাগন ফল চাষ শুরু করছেন অনেকেই। প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে ড্রাগনের চাষ পদ্ধতি জেনে নিচ্ছেন।

মুহাম্মদ দেলোয়ার হোসেন পলাশ তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের ভিটিকান্দি গ্রামের সন্তান। পেশায় তিনি একজন সফল ব্যবসায়ী। পাশাপাশি তিনি এলাকায় বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক কার্যক্রমসহ সেচ্ছাসেবী সংগঠনের সাথে জড়িত রয়েছেন। প্রতিষ্ঠিত করেছেন নিজ উপজেলার নামে সেচ্ছাসেবী সংগঠন ‘তিতাস ক্লাব’।

সোমবার (৭ জুন) সরেজমিনে মুহাম্মদ দেলোয়ার হোসেন পলাশের বাগানে ঘুরে দেখা যায়, চারদিকে সবুজের সমারোহ। প্রায় পাঁচ ফুট উচ্চতার প্রতিটি কংক্রিটের খুঁটি পেঁচিয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে ড্রাগন ফলের গাছ। প্রতিটি গাছে ঝুলছে ৮ থেকে ১০টি করে কাঁচা, পাকা ও আধা পাকা ড্রাগন ফল।

বাগানের দায়িত্বে থাকা মুহাম্মদ দেলোয়ার হোসেন পলাশের ছোট ভাই জলিল সাথে কথা বলে জানা যায়, গত এক বছর পূর্বে নিজের ৩০ শতাংশ জমিতে ড্রাগন ফলের চাষ শুরু করেন। ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে ৫৫ টাকা করে ৬০০টি ড্রাগন ফল গাছের চারা এনে রোপণ করেন।

রোপণের চার মাথায় গাছে ফল আসে। প্রথম বার প্রতিটি গাছে ৪ থেকে ৫টি ফল আসলেও এই বছর দ্বিতীয় বারে প্রতিটি গাছে ১০ থেকে ২০টি ফল আসছে। ওই একই জমিতে সাথী ফসল হিসেবে রয়েছে আম, পেঁপে ও লেবু গাছ। বর্তমানে প্রতি কেজি ড্রাগন ফল বাগান থেকে বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। যা বাজার মূল্য রয়েছে ৩৫০ থেকে ৪০০ টাকা।

এ বিষয়ে আরো জানতে চাইলে বাগান মালিক দেলোয়ার হোসেন পলাশ জানান, ড্রাগন ফল চাষ একটি লাভজনক ফল চাষ। অল্প পুজিতে এটি চাষ করা যায়। আমি এক বছর পূর্বে সখের বসে আমার পরীক্ষামূলক ভাবে নিজের ৩০ শতাংশ জমিতে মাটি ভরাট করে ৬০০ চারা রোপন করি। ইনশাআল্লাহ এই বছর পরিবার ও আত্মীয়-স্বজনের চাহিতা পুরন করেও কয়েক লক্ষ টাকা বিক্রি করতে পারবো। তাই চিন্তা করছি এবছর ড্রাগন ফলের চাষ আরো বাড়াবো। কারন বাজারে ড্রাগন ফলের চাহিদা অনেক এবং ফলটি বেশ রসালো ও সুস্বাদু।

উপজেলা কৃষি অফিসার সালাহউদ্দিন জানান, সব ধরনের মাটিতে ড্রাগন চাষ হয়। তবে উঁচু জমিতে ভালো ফলন পাওয়া যায়। তিন মিটার পর পর গর্ত করে চারা রোপণ করতে হয়। বছরের যে কোনো সময় চারা রোপণ করা যায়। তবে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে হলে ভালো। বাণিজ্যিকভাবে ড্রাগন চাষ করার জন্য উপজেলা কৃষি অফিস চাষিদের উৎসাহিত করছে।

আর পড়তে পারেন