শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্দান্ত ইনিংস খেলেও কেন আক্ষেপ ম্যাক্সওয়েলের?

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৮, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

৬ষ্ট নম্বরে ব্যাট করতে নেমে দুর্দান্ত এক ইনিংসই খেললেন গ্লেন ম্যাক্সওয়েল। স্বয়ং ক্রিকেট ঈশ্বর নামে পরিচিতি পাওয়া শচীন টেন্ডুলকার যাকে বলেছেন তার দেখা সেরা ইনিংস হিসেবে। প্রথম অজি ক্রিকেটার হিসেবে করেছেন ডাবল সেঞ্চুরি। আফগানিস্তানের বিপক্ষে প্রায় ফসকে যাওয়া ম্যাচ জিতিয়ে অস্ট্রেলিয়াকে নিয়ে গিয়েছেন বিশ্বকাপের সেমিফাইনালে। ইনজুরিতে পড়েও এমন ইনিংস খেলার পর সবার প্রশংসাতেই ভাসছেন এই অজি তারকা।

তবে এতকিছুর পরেও গ্লেন ম্যাক্সওয়েলের নাকি আক্ষেপ রয়ে গেছে। দুর্দান্ত ডাবল সেঞ্চুরি করেও পরিপূর্ণ তৃপ্ত নন তিনি। এর কারণ হিসেবে ম্যাক্সওয়েল জানিয়েছেন, আফগান বোলারদের উইকেট প্রায় দিয়েই ফেলেছিলেন। আর তা নিয়েই আক্ষেপ তার। ১২৮ বলে ২০১ রানে অপরাজিত থাকা ইনিংস খেলার পথে ৩৩ রানে জীবন পান তিনি। এমন সুযোগ না করলেই নাকি পরিপূর্ণ তৃপ্তি পেতেন তিনি।

নূর আহমেদের বলে তার বড় শট খেলতে গিয়েই তালগোল পাকিয়ে ফেলেন ম্যাক্সওয়েল। শর্ট ফাইন লেগে থাকা মুজিব উর রহমানের কাছে উঠে একেবারেই সহজ এক ক্যাচ। তবে অজি ব্যাটারের ভাগ্য নেহায়েতই ভাল। মুজিবের হাত ফসকে সেটি বেরিয়ে যায়। এর আগে নূরের সেই ওভারেই ২৭ রানে থাকা অবস্থায় এলবিডব্লিউ’র শিকার হইয়েছিলেন ম্যাক্সওয়েল। যদিও আম্পায়ার আউট দিলে রিভিউ নিয়ে রক্ষা পান তিনি।

ম্যাচ শেষে ম্যাক্সওয়েল সামনে এনেছেন জীবন পাওয়ার ইস্যুকে, ‘দেখুন, এটা (ডাবল সেঞ্চুরি) যদি (আমাকে আউট করার) কোনো সুযোগ না দিয়ে হতো, তাহলে আরও ভালো হতো। আমি খুব ভাগ্যবান ছিলাম এবং আমি মনে করি, আমি সুযোগের পূর্ণ ব্যবহার করতে পেরেছি। আমার মনে হয়, এর আগেও আমি এমন ইনিংস খেলেছি যেখানে জীবন পেয়েছি এবং সেটার সর্বোচ্চ ব্যবহার করতে পারিনি। তাই আজকে রান তাড়া করে একপাশে অপরাজিত থাকতে পারা, এই ব্যাপারটায় আমি খুব গর্বিত।’

৯১ রানে ৭ উইকেট যাওয়ার পরেও বিচলিত ছিলেন না ম্যাক্সওয়েল। জানিয়েছেন সেই চাপের মুখেও নিজের সেরা খেলা উপহার দেওয়ার রহস্য, ‘আমার মনে হচ্ছিল, আমি যদি শুধু রক্ষণের চিন্তা করি, তারা (আফগানিস্তান) আমাকে চাপে ফেলতে সক্ষম হবে। ওই এলবিডব্লিউটা, যেটা স্টাম্পের উপর দিয়ে গেল, ওইটাই আমার চিন্তা বদলে দিতে দরকারি ছিল। আমি তখন নিজেকে বলি যে, আমার আরও কিছু শট খেলা শুরু করে দেওয়া দরকার এবং কিছুটা আক্রমণাত্মক হতে হবে।’

আর পড়তে পারেন