মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক ভাষা দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২১, ২০২০
news-image

 

মোঃ জামাল উদিন দুলালঃ

যাদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার, একুশের প্রথম প্রহরে সেই সব শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধায় ভরে ওঠে দেবিদ্বার উপজেলা পরিষদ শহীদ মিনার। একুশ মানে মাথা নত না করা’ এই প্রত্যয়ে নানা আয়োজনে শুক্রবার শ্রদ্ধার সাথে শহীদদের স্মরণ করে।

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের এই দিনে বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ, যার ধারাবাহিকতায় অর্জিত হয় স্বাধীনতা। বাঙালির এই আত্মত্যাগের দিনটি এখন রাষ্ট্রীয় সীমানার গন্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে সারা বিশ্বে। বাঙালির ভাষার সংগ্রামের একুশ এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন।

একুশের প্রথম প্রহরে রাত ১২টায় দেবিদ্বার উপজেলা পরিষদ শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান কুমিল্লা ০৪ (দেবিদ্বার) আসনের সংসদ সদস্য রাজি মোহাম্মদ ফখরুল,উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নুল আবেদীন, উপজেলা নির্র্বাহী অফিসার রাকিব হাসান ,ভাইস চেয়ারম্যন আবুল কাশেম ওমানী। পরে দেবিদ্বার প্রেসক্লাব,বাংলাদেশ আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠন বিভিন্ন রাজনৈতিক দল,স্কুল,মাদ্রাসা,সাংস্কৃতিক ও পেশাজিবী সংগঠন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

দিবসটি কেন্দ্র করে উপজেলা প্রশাসন দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা এব্ং সাংস্কৃতিক অনুষ্ঠান করে,অপর দিকে উপজেলার বিভিন স্থানে ক্লাব এবং সংগঠনের উদ্যেগে আলোচনা সভা,সাংস্কৃতিক অনুষ্ঠান এবং খেলাধুলার আয়োাজন করা হয়েছে।

আর পড়তে পারেন