শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করছি : প্রধানমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই দেশের মানুষের মাঝে হারানো বাবা-মা ভাইবোনকে খুঁজে পেয়েছি। আমার তো আর কিছু পাওয়ার নেই। এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করছি। দরিদ্র্য অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও নতুন ঘর করে দিচ্ছি।

বুধবার (৯ আগস্ট) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ২২ হাজার ১০১টি ঘর হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এর মধ্য দিয়ে আরও ১২টি জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, সারা বাংলায় ঘুরছি। দেখেছি মানুষের কষ্ট। দুর্ভিক্ষ, মঙ্গা, ঝড়, বন্যায় মানুষ ক্ষতিগ্রস্ত। লাখ লাখ মানুষ মারা যাচ্ছে। ‌‘যাদের জীবনে কোনো আশা ছিল না, ভবিষ্যৎ ছিল না, একটি ঘর তাদের জীবনটাই পাল্টে দিয়েছে। কৃতজ্ঞতা এ দেশের মানুষের প্রতি যে, আপনারা আস্থা ও বিশ্বাস রেখে কাজ করার সুযোগ দিয়েছেন।’

এ সময় সরকারের দেওয়া ঘরের যত্ন নিতে এবং সরকারের দেওয়া সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে নিজেদের জীবনমান উন্নয়নের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, নিজেরা ধীরে ধীরে আরও সক্ষম হবেন, জীবন-জীবিকার উন্নয়ন হবে। দেশে একটি মানুষও অবহেলিত থাকবে না। এটা জাতির পিতার আকাঙ্ক্ষা ছিল। আমরা সে অনুযায়ী কাজ করে যাচ্ছি।

এ সময় বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ডের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি সন্ত্রাস, বোমা-গুলি, আগুনসন্ত্রাস ছাড়া কিছু বোঝে না। মানুষের জন্য তাদের কোনো চিন্তা নেই। ক্ষমতায় থেকে লুটপাট, অস্ত্র চোরাকারাবারি, এতিমের অর্থ লুটপাট; তারা এটাই করে। এখনও তারা এটাই করে যাচ্ছে।

তিনি বলেন, আওয়ামী লীগ মানুষকে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে দিয়েছে। বিভিন্ন দুর্যোগ মোকাবিলা করে জনগণের আর্থসামাজিক উন্নয়নে দেশ এগিয়ে যাচ্ছে। দারিদ্র্যের হার ৪১ থেকে ১৮ ভাগে নামিয়ে এনেছি। এ দেশে হতদরিদ্র থাকবে না। হতদরিদ্রের হার ৫ ভাগে নামিয়ে এনেছি।

আওয়ামী লীগ সরকারের ওপর আস্থা রাখার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, আস্থা-বিশ্বাস রাখবেন। একটানা ক্ষমতায় আছি বলেই সব ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে। বিভিন্ন শ্রেণিপেশার মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছি। নৌকা স্বাধীনতা দিয়েছে, এখন নৌকায় ভোট দিয়েছেন বলেই গৃহহীন মানুষ ঘর পেলেন।

তিনি বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর ৯৭ সালে ঘূর্ণিঝড় হয়। তখন কক্সবাজার ও সেন্টমার্টিনে দ্বীপে ৭০টি পরিবার পাই যাদের জমি ও ঘর ছিল না। সেন্টমার্টিনে আওয়ামী লীগের নেতারা তাদের জমি এই ক্ষতিগ্রস্তদের দান করেন। সেখানে আমরা তাদের জন্য ঘর তৈরি করি। দুর্গম এলাকা হওয়ায় জায়গাগুলোতে যাওয়াও মুশকিল ছিল। নৌবাহিনী তাদের জন্য ঘর নির্মাণের দায়িত্ব নেয়। সেই থেকে আশ্রয়ণ প্রকল্পের যাত্রা শুরু। ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত ৫ লাখ, ৫৫ হাজার ৬১৭টি পরিবারকে ঘর দিতে পেরেছি।

অনুষ্ঠানে ভূমিহীন ও গৃহহীন অসহায় মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে আরও ২২ হাজার ১০১টি পরিবারের মাঝে নতুন ঘর তুলে দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে এসব ঘর দেওয়া হলো। একই সঙ্গে দেশের ১২৩টি উপজেলাকে সম্পূর্ণ ভূমিহীন-গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা করেন সরকারপ্রধান। এর মধ্যে ১২টি জেলার সব উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হলো।

আর পড়তে পারেন