শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইজেরিয়ায় ১টি কারাগারে হামলার পর ১৮ শ’র বেশি বন্দি পালিয়েছে

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৬, ২০২১
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

নাইজেরিয়ার একটি কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে বন্দুকধারীদের হামলা চালানোর পর ১৮ শ’র বেশি বন্দি পালিয়ে গেছে। খবর বিবিসির।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে অবস্থিত ওই কারাগারে প্রবেশের জন্য বিস্ফোরক ব্যবহার করেছে হামলাকারীরা। পালিয়ে যাওয়ার পর ৬ বন্দি আবার ফিরে এসেছে। অপরদিকে ৩৫ জন সুযোগ পেয়েও পালায়নি।

বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগ এনেছে পুলিশ। আদিবাসী বিয়াফ্রার লোকজন এই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ওই গোষ্ঠী হামলার কথা অস্বীকার করেছে।

নাইজেরিয়ার সংশোধনমূলক পরিষেবা জানিয়েছে, ইমো রাজ্য থেকে ১ হাজার ৮৪৪ জনের বেশি বন্দি পালিয়ে গেছে। সোমবার (০৫ এপ্রিল) ওভেরি কাস্টোডিয়াল সেন্টারে ভারী অস্ত্রধারীরা হামলা চালিয়েছে। হামলাকারীরা কয়েকটি বাস এবং পিকআপ ট্রাকে করে ঘটনাস্থলে পৌঁছায়।

পুলিশের এক মুখপাত্র জানান, হামলাকারীরা রকেট চালিত গ্রেনেড, মেশিন গান, বিস্ফোরক এবং রাইফেল নিয়ে হামলা চালিয়েছে।

প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারি এই হামলাকে সন্ত্রাসবাদ বলে উল্লেখ করে বলেন, নৈরাজ্যবাদীরা এই হামলা চালিয়েছে। হামলাকারী এবং পালিয়ে যাওয়া বন্দিদের আটক করার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে আদিবাসী বিয়াফ্রা গোষ্ঠীর এক মুখপাত্র জানিয়েছেন, সোমবারের হামলার জন্য তাদের দায়ী করা হলেও তারা এর সঙ্গে জড়িত নয়। এই অভিযোগ মিথ্যা।

গত জানুয়ারি থেকেই দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ার বিভিন্ন পুলিশ স্টেশন এবং নিরাপত্তা বাহিনীর গাড়িতে হামলা চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক চুরি করা হয়েছে। তবে কোনো গোষ্ঠী এসব হামলার দায় স্বীকার করেনি।

আর পড়তে পারেন