সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নাতিকে ফেরাতে বাংলাদেশ থেকে ভারতে ৭৫ বয়সী আবুল হোসেন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

অভিমানে বাংলাদেশ থেকে অবৈধ ভাবে ভারত চলে আসা যুবককে আইনি বেড়াজাল থেকে উদ্ধার করতে বাংলাদেশ থেকে রানাঘাটে এলেন বছর পঁচাত্তরের বৃদ্ধ আবুল হোসেন। উদ্দেশ্য, নাতিকে নিয়ে দেশে ফিরবেন। ভারতের আনন্দবাজার পত্রিকা পুলিশ সূত্রে জানায়, গত ৪ জুলাই রাতে ধানতলা থানার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বরণবেড়িয়া থেকে আটক করা হয় বছর পাঁচিশের যুবক সুইত রহমানকে। অনুপ্রবেশকারী হিসেবে তাঁকে গ্রেপ্তার করে ধানতলা থানার পুলিশ। বর্তমানে ওই বাংলাদেশি যুবকের স্থান হয়েছে রানাঘাট উপ-সংশোধনাগারে।

সম্প্রতি সামাজিক মাধ্যমে নাতির গ্রেপ্তার হওয়ার ঘটনা জানতে পারেন ঝিনাইদহের বাসিন্দা বৃদ্ধ আবুল হোসেন। সময় নষ্ট না করে নাতিকে দেশে ফিরিয়ে নিয়ে যেতে প্রথমে পাসপোর্ট, তার পর ভিসার অনুমতি নিয়ে গত সোমবার রাতে গেদে সীমান্ত হয়ে এ ভারতের মাটিতে পা রাখেন তিনি। মঙ্গলবার ভোরের আলো ফুটতেই বৃদ্ধ সটান চলে আসেন রানাঘাট আদালতে।

অচেনা দেশ, অচেনা মানুষজন। এতটুকুও ভয় না পেয়ে চোয়াল শক্ত করে আদালতের আইনজীবীদের পরামর্শ নেন তিনি। বৃদ্ধ বলেন, “ওই সুইত আমার ভাইগ্নার পোলা। ছোটবেলায় ও বাপেরে হারাইছে। ওই দেশে কাজ-কাম নাই। মায়ের লগে অশান্তি কইরা রাগে দেশ ছাড়ছে। ওরে দেশে ফিরাইতেই আমি বাংলাদেশ দিয়া এইহানে আইছি।” বৃদ্ধের দৃঢ় সংকল্প, “ওরে আমি দেশে ফিরামুই।”

নড়বড়ে অশক্ত শরীর। বৃদ্ধের সংকল্পে অভিভূত আইনজীবীদের অনেকেই। এ দিন আদালত চত্বরেও বৃদ্ধের উপস্থিতির ও নাতির টানে এ দেশে চলে আসার বিষয়টিকে কুর্নিশ জানান তাঁরা।

অনেকেই বলছেন, এ যেন চলচ্চিত্রের বাস্তবায়ন। আগামী ৩০ অগস্ট ধৃত বাংলাদেশি যুবক সুইতকে আদালতে তোলা হবে। আইনি জটিলতার বাধা পেরিয়ে শেষ পর্যন্ত নাতির হাত শক্ত করে ধরতে পারবেন কি না দাদু, সেই আশাতেই দিন গুনছেন আবুল হোসেন।

আর পড়তে পারেন