রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হয়েছেন চৌদ্দগ্রামের মাওলানা মোবারক

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১১, ২০২৩
news-image

 

চৌদ্দগ্রাম প্রতিনিধিঃ

নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইমাম নির্বাচিত হয়েছেন কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার মাওলানা মোবারক বিন নুরুল আলম। নারায়ণগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ইমাম প্রতিযোগিতায় এবার ২০২৩ সালে প্রথম স্থান অধিকার করে তরুণ এই গবেষক ও ধর্মীয় বক্তা।

রবিবার (১১ জুন) সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন কার্যালয়ে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহা: বশিরুল আলম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইমাম প্রশিক্ষণ একাডেমীর পরিচালক মাওলানা মো: আনিসুজ্জামান সিকদার, মো: আব্দুর রাজ্জাক। সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। স্বাগত ভাষণ দেন ইসলামিক ফাউন্ডেশন (নারায়ণগঞ্জ) উপপরিচালক মাওলানা মুহাম্মদ জামাল হোসাইন।

ইসলামিক ফাউন্ডেশন ঢাকা বিভাগীয় কার্যালয় সূত্র জানায়, ইসলামিক ফাউন্ডেশন দেশের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে মসজিদের ইমামগণকে বিভিন্ন বিষয়ের উপর তাত্তি¡ক ও ব্যবহারিক প্রশিক্ষণ দিয়ে থাকেন। সেখান থেকে বাচাই করা হয় অর্থাৎ নির্বাচন করা হয় জেলার শ্রেষ্ঠ ইমাম।

মোবারক ২০১৫ সাল থেকে ইসলামকে জানতে ও যথাযথভাবে তুলে ধরতে পত্রিকায় লেখালেখির সঙ্গে দেশের বিভিন্ন স্থানে আলোচনা রেখে চলছেন। অংশ নেন এশিয়ান টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমের ধর্মীয় আয়োজনে। এইভাবে অর্জন করেন অসংখ্যা মানুষের ভালোবাসা। তিনি বর্তমানে দায়িত্ব পালন করছেন ঢাকা বাইতুল মাতিন জামে মসজিদের খতিব হিসেবে। সদস্য হিসেবে আছেন বাংলাদেশ জাতীয় মুফাসসির পরিষদে। উল্লেখ্য ২০১০ সালেই উপজেলার সেরা শিক্ষার্থী হিসেবে সাবেক রেলপথ মন্ত্রী জনাব মুজিবুল হক মুজিব এমপি থেকে পুরষ্কার গ্রহণ করেন। জাতীয় উলামা মাশায়েক কর্তৃক আয়োজিত (ঢাকা) তরুনদের ওয়াজ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেন পুরষ্কার লাভ ২০১৭ সালে। একই বছর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃক আরবী ভাষা ও ইসলামি জ্ঞান বিষয়ে জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সনদ অর্জন করেন। তমদ্দুন মজলিস (ঢাকা) কর্তক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় খ গ্রুপে বিশেষ স্থান অধিকার করে প্রশংসা পত্র লাভ করেন ২০১৮ সালে। জামিয়া ইসলামিয়া ঢাকা নূরানী মুয়াল্লিম প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে প্রথম বিভাগে উত্তীর্ন হয়ে সনদপত্র লাভ ২০২২। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ৪৫ দিন ব্যাপি ইমাম প্রশিক্ষণে অংশগ্রহণ করে ১০২ জন আলেমের মধ্যে ৪র্থ স্থান অর্জন করে সনদ পত্র লাভ ২০২২
মোবারক বলেন, জ্ঞান অর্জন করে আমি একজন স্কলার হতে চাই। আমি বিশ্বাস করি একজন স্কলার চাইলে পারে ইসলামের যথাযথ তথ্য ও তত্ত্ব ব্যবহার করে সমাজকে এগিয়ে নিতে। একজন ইমাম চাইলে পারে সমাজ গঠনের জন্য ভূমিকা রাখতে। সেভাবে তৈরি হতে পরামর্শ ও সময় দিয়েছিলাম নিজেকে। পরিবার ও নারায়ঙ্গঞ্জবাসীর সকলের প্রতি কৃতজ্ঞতা জানান মোবারক।

আর পড়তে পারেন