বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রবাসীদের প্রতি নগদ অর্থ দেশে পাঠানোর আহ্বান ‘দেউলিয়া’ শ্রীলঙ্কার

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০২২
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

বিদেশে বসবাসরত প্রবাসীদের দেশে নগদ অর্থ পাঠানোর অহ্বান জানিয়েছে শ্রীলঙ্কা। খাদ্য ও জ্বালানির ব্যয় মেটাতে এ অর্থ চাওয়া হয়েছে। কারণ আমদানি করতে যে বৈদেশিক মুদ্রার প্রয়োজন তা এই মুহূর্তে শ্রীলঙ্কার হাতে নেই। এর আগে ৫১ বিলিয়ন বৈদেশিক ঋণ পরিশোধে অক্ষমতার কথা জানায় দেশটি। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নন্দলাল ওয়েরাসিংহে বলেন, বৈদেশিক মুদ্রার এমন সংকটের সময়ে প্রবাসী শ্রীলঙ্কানদের সমর্থন প্রয়োজন। বৈদেশিক ঋণ পরিশোধ বন্ধ করার ঘোষণার একদিন পর তার পক্ষ থেকে এমন মন্তব্য এল।

নন্দনাল আরও বলেছেন, বৈদেশিক মুদ্রা পাঠিয়ে সহায়তার জন্য তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানিতে ব্যাংক হিসাব খুলে দিয়েছেন। এখান থেকে আসা বৈদেশিক মুদ্রা প্রয়োজনীয় পণ্য কেনার ক্ষেত্রে ব্যয় করা হবে বলেও জানান তিনি।

এদিকে নন্দলাল ওয়েরাসিংহের আহ্বানকে বিশ্বাস করতে চান না অনেক শ্রীলঙ্কান প্রবাসী। নাম প্রকাশে অনিচ্ছুক অস্ট্রেলিয়ায় বসবাসরত একজন শ্রীলঙ্কান ডাক্তার বলেন, সাহায্য করতে আমাদের সমস্যা নেই তবে সরকারকে বিশ্বাস করতে পারছিনা।

তাছাড়া কানাডায় বসবাসরত শ্রীলঙ্কার একজন সফটওয়্যার প্রকৌশলী বলেন, সরকার যে যথাযথ জায়গায় এ অর্থ ব্যয় করবে সে আস্থা আমাদের নেইা।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের মধ্যেই সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। এরই মধ্যে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসের কার্যালয়ের সমানের রাস্তায় ক্যাম্প স্থাপন করেছে বিক্ষোভকারীরা। প্রেসিডেন্ট পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দিয়েছেন তারা।

আর পড়তে পারেন