শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে নতুন উদ্যোগ আমেরিকার

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৮, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশের সাথে বিদ্যমান অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে উদ্যোগ নিয়েছে আমেরিকা। এই উদ্যোগে রাজধানীতে ফরেন কমার্শিয়াল সার্ভিস অফিস খুলছে এই দেশটি।

গত ৩০ সেপ্টেম্বর সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক অংশীদারিত্ব একটি ভাচ্যুয়াল বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি, কিথ ক্র্যাখ এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।

ওই বৈঠক বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট মুখপাত্রের দফতর প্রচারিত যৌথ বিবৃতিতে বলা হয়, উচ্চ পর্যায়ের এই দুই বিশিষ্ট ব্যক্তি যৌথভাবে বৈঠকটির সভাপতিত্ব করেন।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার অর্থনৈতিক অংশীদারিত্ব এগিয়ে নেওয়ার লক্ষ্য বিষয়ক যৌথ বিবৃতিতে মোটা দাগে মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্ক জোরদারে অঙ্গীকারের বিষয়টি ফোকাস করা হয়। এতে বলা হয়, নতুন অর্থনৈতিক কর্মকা- সৃষ্টিতে যুক্তরাষ্ট্রের ইউএসটিডিএ এবং দেশটির এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ ও চুক্তির জন্য উপযোগী পরিবেশ তৈরি হতে পারে।

আর পড়তে পারেন