রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ টানা হারে পয়েন্ট টেবিলে বিপর্যয়ে

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৪, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

প্রথম ম্যাচে স্বস্তির জয়ের পর টানা দুই ম্যাচে বড় ব্যবধানের হার। বাংলাদেশের বিশ্বকাপ মিশনের তিন ম্যাচ শেষ। শক্তিশালী দুই প্রতিপক্ষ নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়েছে তারা। নামের পাশে ২ পয়েন্ট যুক্ত থাকলেও বাংলাদেশের অস্বস্তির নাম রানরেট। ঋণাত্মকের ঘরে থাকা রানরেট টাইগার শিবিরে বাড়তি দুশ্চিন্তা যোগ করেছে।

দ্বিতীয় রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল চোকার্স খ্যাত দক্ষিণ আফ্রিকা। তাদের নেট রানরেট ২.৩৬০। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের রানরেট ১.৯৫৮। বাংলাদেশের সঙ্গে জয়ের পর এই দুই জায়গায় অবস্থানের রদবদল হয়েছে। এই মুহূর্তে শীর্ষে উঠে গিয়েছে নিউজিল্যান্ড। ৩ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট।

অন্যদিকে তৃতীয় ম্যাচে হারের পরেও পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ স্থানে। তবে কিউইদের বিপক্ষে ৮ উইকেটের হার তাদের নেট রানরেট নামিয়ে দিয়েছে। টাইগারদের নেট রানরেট এখন -০.৬৯৯। এক জয় ও এক পরাজয়ে তাদের থেকে একধাপ ওপরে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। পয়েন্ট সমান হলেও নেট রানরেটের সুবাদে স্বস্তি পাচ্ছে তারা। তাদের নেট রানরেট ০.৫৫৩।

বিশ্বকাপের চলতি আসরে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি চারটি দল। তারা হলো শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তবে রানরেটের ভিত্তিতে অস্ট্রেলিয়ার আগে অবস্থান করছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। তবে যেকোন জয় এদের নিয়ে যেতে পারে বাংলাদেশের উপরে।

বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচ ১৯ তারিখ। পুনেতে সেদিনের প্রতিপক্ষ স্বাগতিক ভারত। পুনের ব্যাটিং স্বর্গে বাংলাদেশ তাদের রানরেটের উন্নতি ঘটাতে পারে কিনা সেটাই এখন দেখার অপেক্ষা।

আর পড়তে পারেন