সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের কাছে ভারতের বার্তা, কি বললেন ফখরুল

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৯, ২০২৩
news-image

অনালাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের ব্যাপারে ভারতের কূটনৈতিক বার্তা সত্যি হলে, সেটি দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (১৯ আগস্ট) সকালে জিযারউর রহমান এর মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ভারত বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে জানিয়ে মহাসচিব বলেন, যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের ব্যাপারে ভারতের কূটনৈতিক বার্তা যদি সত্যি হয়, তাহলে তা হবে অপ্রত্যাশিত এবং দুঃখজনক। ভারতের মত একটা গণতান্ত্রিক রাষ্ট্রের কাছে এটা আশা করা যায় না। দেশের মানুষ কি চায় নিশ্চয়ই সেটা ভারত দেখবে।

এ সময় তিনি আরও বলেন, ভারত যদি তার অবস্থানে অনড় থাকে তবে তা এ অঞ্চলের জন্য শুভকর হবে না। বাংলাদেশের রাজনৈতিক অভ্যন্তরীণ বিষয়ে ভারত হস্তক্ষেপ করতে পারে না। দেশে কখনই মৌলবাদের উত্থানের কোনো সম্ভাবনা নাই। কখনই ছিল না। এই সরকার বাংলাদেশের মানুষকে জিম্মি করে রাজতন্ত্র প্রতিষ্ঠা করার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

উল্লেখ্য, বাংলাদেশে শেখ হাসিনা সরকার দুর্বল হলে তা ভারত এবং যুক্তরাষ্ট্র কারো জন্যই সুখকর হবে না বলে মনে করে নয়াদিল্লি। এমন একটি প্রতিবেদন প্রকাশ করে আনন্দবাজার। জানা যায়, একাধিক বৈঠক করে যুক্তরাষ্ট্রকে সে কথা জানিয়েছে তারা।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের বর্তমান ভূমিকায় ভারত যে খুশি নয়, সে বার্তাও ওয়াশিংটনকে দেওয়া হয়েছে।

নয়াদিল্লি বলছে, ওয়াশিংটনের মতো তারাও চায় বাংলাদেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হোক। কিন্তু যেভাবে শেখ হাসিনা সরকারকে অস্থির করার জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ দেখা যাচ্ছে, তা প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারত তথা দক্ষিণ এশিয়ার সার্বিক নিরাপত্তার জন্য ইতিবাচক নয়

আর পড়তে পারেন