শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশ-ভারত সেনাবাহিনীর যৌথ প্রশিক্ষণ ‘সম্প্রীতি-১০’ অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশ এবং ভারতীয় সেনাবাহিনীর অংশগ্রহণে যৌথ প্রশিক্ষণ অনুশীলন ‘সম্প্রীতি-১০’-এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ জুন) যশোর সেনানিবাসে ৫৫ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ও যশোর এরিয়ার এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুশীলনের উদ্বোধন করেন।

এ সময় ভারতীয় সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল রূপেশ শেহগাল-এর নেতৃত্বে ভারতীয় সেনাবাহিনীর অফিসার, জেসিও ও অন্যান্য পদবির সেনাসদস্য এবং যশোর এরিয়ায় কর্মরত বাংলাদেশ সেনাবাহিনীর অফিসার, জেসিও ও অন্যান্য পদবির সৈনিকরা উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানায়, প্রশিক্ষণ অনুশীলন ‘সম্প্রীতি-১০’ বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা ও উন্নয়নের প্রচেষ্টা।

২০১০ সাল থেকে এই অনুশীলনটি উভয় দেশ দ্বিপাক্ষিকভাবে আয়োজন করে আসছে। এই যৌথ অনুশীলনের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান ইতিবাচক সম্পর্ককে আরো সুদৃঢ় করা। এর মাধ্যমে দুই দেশের সেনাবাহিনীর আন্তঃকার্যকারিতা, সন্ত্রাস দমন, মানবিক সহায়তা, দুর্যোগ ব্যবস্থাপনা এবং জাতিসংঘের অধীনে বেসামরিক নাগরিকগণকে সুরক্ষা সহায়তা কার্যক্রমকে শক্তিশালী ও প্রসারিত করবে বলে আশা করা যায়।

 

অনুশীলনটি কমান্ড পোস্ট এক্সারসাইজ এবং ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ হিসেবে অনুষ্ঠিত হবে। উভয় দেশ থেকে ২০ জন করে অফিসার কমান্ড পোস্ট এক্সারসাইজে এবং ১২ জন অফিসার, ৯ জন জুনিয়র কমিশনড অফিসার এবং ১২৯ জন অন্যান্য পদবির সৈনিক দিয়ে গঠিত কোম্পানি ফিল্ড ট্রেনিং এক্সারসাইজে অংশ নিচ্ছে।

অপারেশনাল কার্যক্রম ছাড়াও অনুশীলনের সময়ে কয়েকটি ক্রীড়া ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। দুই সপ্তাহব্যাপী অনুশীলনটি আগামী ১৬ জুন শেষ হবে।

আর পড়তে পারেন