শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব বাজারে কমেছে খাদ্যের দাম

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৩, ২০২২
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

বিশ্ব বাজারে খাদ্যের দাম কিছুটা কমেছে। এ নিয়ে টানা দুই মাস বিশ্ববাজারে খাদ্যের দাম কমল। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ভারত রপ্তানি নিষিদ্ধ করার কারণে গমের দাম ফের বেড়েছে বলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) শুক্রবার জানিয়েছে। খবর এএফপির।

দুগ্ধজাত পণ্য ও উদ্ভিজ্জ তেলের দাম কমে যাওয়ায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার খাদ্য মূল্য সূচক এপ্রিল থেকে মে মাসে ০.৬ শতাংশ কমেছে। তবে, এক বছর আগের তুলনায় খাদ্যের দাম এখনও ৫৬.২ শতাংশ বেশি।

এর আগে খাদ্য ও কৃষি সংস্থা জানিয়েছিল, ভারতের রপ্তানি নিষিদ্ধের ঘোষণা, বেশ কয়েকটি শীর্ষস্থানীয় রপ্তানিকারক দেশে ফসলের অবস্থা নিয়ে উদ্বেগ এবং সেইসঙ্গে যুদ্ধের কারণে ইউক্রেনে শস্য উৎপাদনের সম্ভাবনা হ্রাসই বিশ্ব বাজারে খাদ্যের দাম বৃদ্ধির কারণ।

মুদ্রাস্ফীতি এবং নিজস্ব খাদ্য নিরাপত্তার প্রয়োজনের কথা উল্লেখ করে ভারত গত মাসে সরকারি অনুমোদন ছাড়াই নতুন গম রপ্তানি নিষিদ্ধ করে। ভারতে স্মরণকালের সবচেয়ে উষ্ণতম মার্চের পর ফসল উৎপাদন ব্যাহতের জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ি করেছিল দেশটি।

এদিকে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বিশ্বের কোনো কোনো জায়গায় উদ্ভিজ্জ তেলের দাম ৩.৫ শতাংশ কমেছে বলে খাদ্য ও কৃষি সংস্থা জানিয়েছে।

আর পড়তে পারেন