শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে কাতার প্রেসক্লাবের আলোচনা সভা

আজকের কুমিল্লা ডট কম :
মে ৪, ২০২৩
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন, কাতার থেকেঃ

গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করেছে বাংলাদেশ প্রেসক্লাব কাতার এর নেতৃবৃন্দ। ৩ই মে, ২০২৩ বুধবার রাতে কাতার এর রাজধানী দোহায় প্রেসক্লবা কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রতি বছর ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি।’

প্রসক্লাবের সদস্য সচিব আকবর হোসেন বাচ্চুর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন প্রেসক্লাবের আহবায়ক ইউসুফ পাটোয়ারী লিংকন।

সভায় বক্তারা বলেন, ইউনেস্কোর সুপারিশে ৩০ বছর ধরে মুক্ত গণমাধ্যম দিবস পালন করছে জাতিসংঘ। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা এই দিবস পালনের অন্যতম উদ্দেশ্য। তাই সব দেশেই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। তাহলে সুশাসন প্রতিষ্ঠা পাবে। মানবাধিকার রক্ষা পাবে। দেশ এগিয়ে যাবে। বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন অন্তরায় উল্লেখ করে বক্তারা বলেন, আইনটির অপব্যবহার করে গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে। সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে। সাংবাদিক হয়রানি বন্ধ এবং গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা করতে হলে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে অথবা সংশোধন করতে হবে। সাংবাদিক এবং গণমাধ্যমকে এই আইন দিয়ে হয়রানি না করার দাবি জানান বক্তারা।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- সিনিয়র সাংবাদিক এখন টিভি কাতার প্রতিনিধি আনোয়ার হোসেন মামুন, জিটিভি কাতার প্রতিনিধি এম এ সালাম, চ্যানেল২৪ এর কাতার প্রতিনিধি কাজী মোঃ শামিম, এস টিভি কাতার প্রতিনিধি আহসান উল্লাহ সজিব, একাত্তর বাংলা কাতার প্রতিনিধি সাদ্দাম হোসেন ও মহি উদ্দিন চৌধুরী প্রমুখ।

আর পড়তে পারেন