শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রহস্যজনকভাবে বন্ধ কুমেকের পিসিআর ল্যাব, বলা হচ্ছে ল্যাবে ভাইরাস

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৬, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ

ভাইরাস ছড়িয়ে পড়ার ঘোষণা দিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে স্থাপিত পিসিআর ল্যাবে গত ৬ দিন ধরে করোনাভাইরাস শনাক্ত পরীক্ষা বন্ধ রয়েছে।

ওই ল্যাবে নমুনা পরীক্ষা বন্ধ রাখার ফলে জেলা সিভিল সার্জন কার্যালয় কোনো পরীক্ষার ফল পাচ্ছে না। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রামের ল্যাব থেকে বিদেশগামী কিছু নমুনা পরীক্ষার ফলাফল পাঠানো হয়। এ অবস্থায় করোনার উপসর্গ থাকা নমুনা দেয়া ব্যক্তি ও তাদের স্বজনরা ভোগান্তিতে রয়েছেন।

কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ করোনা শনাক্তের পরীক্ষা বন্ধের বিষয়টি নিশ্চিত করে জানান, গত ৩০ নভেম্বর থেকে ল্যাবে সমস্যা দেখা দেয়। ল্যাবে ভাইরাস ছড়িয়ে পড়েছে। স্থানীয়ভাবে আমরা সমাধানের চেষ্টা করেছি, কিন্তু পারিনি। এখন ঢাকা থেকে লোকজন এসে এটি ঠিক করার পর ল্যাব চালু সম্ভব। তবে কবে নাগাদ ল্যাব চালু হবে এব্যাপারে নিশ্চিতভাবে বলতে পারেননি তিনি।

কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন মো. সাহাদাত হোসেন বলেন, গত ৩০ নভেম্বর থেকে আমরা করোনার কোনো নমুনা পরীক্ষার ফলাফল পাচ্ছি না। ল্যাবে সমস্যা হয়েছে বলে জানানো হয়েছে। আমরা চট্টগ্রাম ও নোয়াখালীতে প্রবাসীদের কিছু নমুনা পাঠিয়েছিলাম। সেখান থেকে কিছু পরীক্ষার ফল এসেছে।

কুমেক সূত্রে জানা যায়, চলতি বছরের ১৫ এপ্রিল কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। ১৭ এপ্রিল মেশিন আনা হয়। ২৬ এপ্রিল ল্যাব স্থাপনের কাজ শেষ হয়। ২৯ এপ্রিল থেকে একটি পিসিআর যন্ত্রে নমুনা পরীক্ষা শুরু হয়। পরে আরও একটি যন্ত্র যুক্ত করা হয়। এরপর থেকে দুটি যন্ত্র দিয়ে নমুনা পরীক্ষা চলতে থাকে।

এদিকে করোনার উপসর্গ থাকা নমুনা দেয়া ব্যক্তি ও তাদের স্বজনদের অনেকেই দাবী করেন-কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার তথ্য সঠিক নয়।নগরীর দুটি বেসরকারি ল্যাবে করোনার পরীক্ষার সুযোগ করে দিতে কুমেকের ল্যাব রহস্যজনকভাবে বন্ধ রাখা হয়েছে। ভুক্তভোগীরা স্থানীয় সংসদ সদস্যের দৃষ্টি আকর্ষন করেছেন।

আর পড়তে পারেন