রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শেখ হাসিনার অধীনেই হবে সংসদ নির্বাচন, যুক্তরাষ্ট্রকে স্পষ্ট বার্তা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৪, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টার:
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, আগামী দ্বাদশ নির্বাচন বর্তমান সরকারের অধীনেই হবে। দেশের সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন শেখ হাসিনা সরকারের অধীনেই হবে। বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে জানিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবার (১৪ জুলাই) রাতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ঢাকা ছাড়ার আগে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া নৈশভোজে যোগ দেন। যেখানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

সেই নৈশভোজের আগে বৈঠকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়াসহ প্রতিনিধি দলকে স্পষ্টভাবে এ কথা জানিয়ে দেওয়া হয়। নৈশভোজ শেষে শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টায় ঢাকা ছাড়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের বক্তব্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

অবাধ-সুষ্ঠু নির্বাচনেই সন্তুষ্ট যুক্তরাষ্ট্র:

আন্ডার সেক্রেটারি উজরা জেয়াসহ প্রতিনিধি দলের বাংলাদেশ সফরকালে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠক হয়, যেখানে আগামী জাতীয় নির্বাচনের রূপরেখা নিয়েও আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দলটি।

এসব বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ের সঙ্গে আগামী জাতীয় নির্বাচন প্রসঙ্গও উঠে আসে। বৈঠকে যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়েই জোর দেয়।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন, নির্বাচন নিয়ে অবাধ – সুষ্ঠু ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা আর নতুন কিছু বলেননি। তারা শুধু এটাই চান, আমরাও সেটাই চাই।

আওয়ামী লীগ-বিএনপি, দুই দলের সমাবেশে নজর:

মার্কিন প্রতিনিধি দলের সফরের মধ্যেই ১২ জুলাই রাজধানীতে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ ডাকে। এই সমাবেশ নিয়ে রাজনৈতিক অঙ্গনে উত্তাপ ছিল। সমাবেশ ঘিরে কোনো ধরনের সহিংসতা হয় কিনা, সেদিকে নজর ছিল যুক্তরাষ্ট্রের। তবে দিন শেষে শান্তিপূর্ণ সমাবেশ হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল।

যুক্তরাষ্ট্রকে সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি:

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের যেসব মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সঙ্গে মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়া বৈঠক করেছেন, এসব বৈঠকে জাতীয় নির্বাচন ইস্যু গুরুত্ব পায়। এসব বৈঠকে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হবে বলে যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও অবাধ হওয়ার বিষয়ে বিশেষ জোর দেন মার্কিন আন্ডার সেক্রেটারি।

৭৪ মিলিয়ন ডলার সহায়তা ঘোষণা:

মার্কিন আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার ঢাকা সফরকালে রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য আরও ৭৪ মিলিয়ন মার্কিন ডলার মানবিক সহায়তার ঘোষণা দেন। এছাড়া উজরা জেয়ার সফরকালে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র আরও ভূমিকা রাখবে বলেও জানিয়েছেন উজরা জেয়া।

বেসরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক:

মার্কিন আন্ডার সেক্রেটারি বৃহস্পতিবার (১৩ জুলাই) রাজধানীর আমেরিকান ক্লাবে বেশ কয়েকজন বেসরকারি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) নির্বাহী পরিচালক ও টেলিভিশন টকশো তৃতীয় মাত্রার সঞ্চালক জিল্লুর রহমান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি কল্পনা আক্তার, চাকমা রানী ইয়েন ইয়েন এবং বেসরকারি সংস্থা সলিডারিটি সেন্টার বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর এ কে এম নাসিম উপস্থিত ছিলেন। এই বৈঠকে শ্রমিক অধিকার, গণমাধ্যমের স্বাধীনতা ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, ১১ জুলাই থেকে চারদিনের সফরে আসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া। শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টায় তিনি ঢাকা ত্যাগ করেন। তবে তার সফরসঙ্গী যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু শুক্রবার সকাল সোয়া ১০টায় নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

আর পড়তে পারেন