বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সামনে ব্যালন ডি’অর পেতে যাচ্ছে মেসি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৯, ২০১৯
news-image

স্পোর্টস ডেস্ক :

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে আয়াক্সের কাছে হেরে বিদায় নিয়েছে জুভেন্টাস। ফলে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছেন। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেডকে উড়িয়ে সেমিতে পা রেখেছে বার্সেলোনা। আর বার্সার সাফল্যের মূল নায়ক লিওনেল মেসি। চলতি মৌসুমে তাকে টেক্কা দেওয়ার আর কেউ নেই বললেই চলে। পরেরবার ব্যালন ডি’অর যাচ্ছে এই আর্জেন্টাইনের ঘরেই এটা তাই অনেকটাই নিশ্চিত।

তিন বছর আগে ব্যালন ডি’র জেতার স্বাদ পেয়েছিলেন মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর কাছে টানা দু’বার আর শেষবার রিয়ালের ক্রোয়েট মিডফিল্ডার লুকা মদ্রিচের কাছেও মর্যাদাপূর্ণ পুরস্কার হারানোয় বেশ সমালোচিতও হয়েছিলেন বার্সা অধিনায়ক।

চলতি মৌসুমে পাশার দান উল্টে গেছে। ক্রমেই বাকি সবাইকে ছাড়িয়ে সিংহাসন পুনর্দখলের দিকে অনেকটা এগিয়ে গেছেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সের জোরেই চ্যাম্পিয়নস লিগ, লা লিগা ও কোপা দেল রে তথা ট্রেবল জয়ের সামনে দাঁড়িয়ে বার্সেলোনা।

গোল্ডেন শু জয়ের সম্ভাবনায় এগিয়ে মেসি
লিগ ওয়ানে ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে অবিশ্বাস্য কিছু করে দেখাতে না পারলে, পরবর্তী গোল্ডেন শু মেসির হাতে উঠবে। লা লিগার চলতি মৌসুমে এরইমধ্যে ৩২ ম্যাচে ৩৩ গোল করেছেন লিগের টপ গোলদাতা তিনি।

প্রতিযোগী নেই মেসির
জুভেন্টাসের বিদায়ে চ্যাম্পিয়নস লিগের সম্ভাব্য শিরোপাজয়ী হিসেবে বার্সার কথাই বলা হচ্ছে। সেটাও মেসির কারণেই। যদি মাদ্রিদে অনুষ্ঠিতব্য ফাইনালে আর্নেস্তো ভেলভার্দের শিষ্যরা শিরোপা জিততে পারে তাহলে মেসিকে আর ঠেকায় কে? ব্যালন ডি’অর অনেকটা নিশ্চিতভাবেই তার দখলে যাবে। কারণ, মুল প্রতিযোগীদের কেউই নেই যে তাকে চ্যালেঞ্জ জানাতে পারেন।

ট্রেবল জয়ের সম্ভাবনা
বার্সেলোনাই একমাত্র স্প্যানিশ দল যারা ট্রেবল জয়ের স্বাদ পেয়েছে। এবারও যদি তাই হয় তাহলে এক যুগের মধ্যে তিনবার এমন কীর্তিতে নাম লেখাবে কাতালান জায়ান্টরা। এই সময়ে বার্সার অধিকাংশ জয়ের নায়ক মেসিই।

বড় ম্যাচে খেলতে পারেন না মেসি!
কিছুদিন আগেও মেসিকে নিয়ে এমন সমালোচনা দেখা গেছে যে, বড় ম্যাচে গোল করতে পারেন না। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে তিনি দেখিয়ে দিয়েছেন দলের প্রয়োজনে যেকোনো ম্যাচেই জাদুকরি ফুটবল দেখাতে প্রস্তুত তিনি।

চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা
চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ১০ গোল করেছেন মেসি। এখন পর্যন্ত তিনিই সর্বোচ্চ গোলদাতা। এর আগে ২০১১/১২ মৌসুমে ১৪ গোল করেছিলেন, যা তার ব্যক্তিগত সর্বোচ্চ। অন্যদিকে ২০১৩/১৪ মৌসুমে টুর্নামেন্টের রেকর্ড ১৭ গোল করেছিলেন রোনালদো।

আর্জেন্টিনার হয়েও ভালো করার সুযোগ
যদি কোনো কারণে চলতি মৌসুমে ট্রেবল জিততে না পারেন মেসি, তাতেও চিন্তার কিছু নেই। কেননা সাময়িক অবসর কাটিয়ে ফের আর্জেন্টিনার জার্সিতে ফিরেছেন তিনি। খেলবেন কোপা আমেরিকার আসন্ন আসরে।

যদিও কোপার মর্যাদা কোনোভাবেই বিশ্বকাপের পর্যায়ের নয়, তবু আলবিসেলেস্তেদের হয়ে দারুণ কিছু করে দেখাতে পারলে ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা বাড়বে সন্দেহ নেই।

আর পড়তে পারেন