শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সামাজিক অপরাধরোধে গণমাধ্যমই সবচেয়ে বড় শক্তি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৯, ২০১৯
news-image

জুবায়ের আহমেদঃ

দেশজুড়ে ধর্ষণ, খুন, গুম সহ সামাজিক অপরাধ বাড়ছেই দিনদিন। এসব অপরাধ বাড়ার কারন হিসেবে মানুষ ধর্মের আশ্রয়ে থেকেও ধর্মীয় বিধান না মানা সহ অপরাধের সঠিক বিচার না হওয়াকেই চিহিৃত করেন। প্রতিদিনই পত্রিকার পাতায় পাতায় শিশু থেকে শুরু করে বৃদ্ধা পর্যন্ত ধর্ষণের শিকার হওয়ার সংবাদ পাওয়া যাচ্ছে, সেই সাথে ব্যবসায়িক বিরোধে খুন, জায়গা সম্পত্তি নিয়ে বিরোধে খুন, পরকীয়া ও প্রেমঘটিত বিষয়ে খুন, গুম সহ নানা প্রকার অপরাধ বাড়ছেই দিন দিন।

রাষ্ট্রের আইন শৃঙ্খলা রক্ষা করার দায়িত্বে থাকা সংস্থাগুলোর সঠিক দায়িত্ব পালন বা অবহেলা ছাড়াও যেসকল অপরাধীগুলো ধৃত হয় কিন্তু পরবর্তীতে তাদের সঠিক বিচার হয় না, আইনের মারপ্যাচে ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করে অব্যাহতি আদায় করে নেন এবং দীর্ঘদিন ধরে বহু অমানবিক মৃত্যু/ধর্ষণের মতো অপরাধের আসামীদেরই সনাক্ত করতে না পারার কারনে মানুষ অপরাধের শাস্তির তীব্রতা অনুভব করতে না পারার বিপরীতে অপরাধ করলে কিছুই হবে না ধারণা করে নিজের লোভ লালসা চরিতার্থ করার পাশাপাশি সমাজে ভালোমানুষের মুখোশ পরে থাকা ব্যক্তিদের দ্বারা প্রভাবিত হয়ে বহু অপরাধ সংঘটন করছে অপরাধীরা।

মানুষ সামাজিক জীব, সমাজবদ্ধ হয়ে বসবাস করা মানুষ শিখেছে আদিকাল থেকে, ধর্মীয় রীতিতেও মানুষকে সমাজবদ্ধ হয়ে থাকার তাগিদ দিয়েছে। একটি দেশে বহু জেলা উপজেলা থাকলেও প্রত্যেকটি জেলা উপজেলাতেই মানুষ সমাজবদ্ধ হয়ে বসবাস করে, ফলে সামাজিক অপরাধরোধে রাষ্ট্রের পাশাপাশি সমাজের দায়িত্বশীল নাগরিক ও প্রতিষ্ঠানের উপরও দায়িত্ব থাকে অনেক। সমাজ, দেশ ও জাতির সার্বিক কল্যাণে গণমাধ্যমের ভূমিকাও অনস্বীকার্য্য। স্বাধীন ও শক্তিশালী গণমাধ্যমই পারে একটি দেশের বহু অপরাধ রোধ করতে।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ছাড়াও ইন্টারনেট সহজলভ্য হওয়ার ফলে অনলাইন গণমাধমের ভূমিকাও এখন অপরীসিম। সারা দেশের আনাচে কানাচের যত খবর সবই এখন দ্রুততম সময়ে মানুষের কাছে পৌঁছাচ্ছে, অনলাইন গণমাধ্যমের অপব্যবহার হলেও ইতিবাচক ভাবে ভাবতে গেলে এক উপকারিতাও ব্যাপক, যা সমাজের ঐক্যবদ্ধতার ভীত্তিকে আরো মজবুত করতে পারে, সামাজিক অপরাধরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে নিঃসন্দেহে।

ধর্ষণ, খুন, গুম সহ নানামুখী সামাজিক অপরাধ এখন গণমাধ্যমের কল্যাণে দ্রুতই মানুষের কাছে পৌঁছাচ্ছে। গণমাধ্যমগুলো সারা দেশের প্রতিটি এলাকাভিত্তিক প্রতিনিধি নিয়োগের কারনে যেকোন জায়গাতে অপরাধজনিত খবরগুলোও যেমন দ্রুত প্রচার হচ্ছে তেমনি উন্নয়ন কর্মকান্ড সহ যেকোন ভালো কাজও ছড়াচ্ছে দ্রুত। সেই সাথে অপরাধীদের ছবি প্রকাশ হওয়ার ফলে অপরাধীদের সনাক্ত করা ও ধৃত করাও সহজ হচ্ছে। মূল কথা গণমাধ্যমের কল্যাণে প্রত্যেকটি ভালোমন্দ কাজই সারা দেশের মানুষ জানতে পারছে দ্রুততম সময়ে, যা ইতিবাচক।

নানামুখী সামাজিক জঘন্য অপরাধগুলোর সঠিক বিচার হোক বা না হোক অপরাধীকে সামাজিক ভাবে মানুষ বয়কট করছে। ধর্মীয় ভাবে অপরাধী হচ্ছে, সেই সাথে রাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থার সবর তৎপরতার কারনে অপরাধীরা ধরা না পরলেও স্বাভাবিক জীবন পরিচালনা থেকে অনেক দূরে সরে যেতে হয় অপরাধীদের, মূলত এটাও অপরাধের অনেক বড় শাস্তি। আর আইনের মাধ্যমে সঠিক বিচার হলে সাজা ভোগ করতে হচ্ছেই।

গণমাধ্যমগুলো সারা দেশের আনাচে কানাচে ঘটে যাওয়া ভালো মন্দ ঘটনাগুলো তুলে ধরলে এবং এর ভয়াবহতা ও পরিণতি সম্পর্কে আলোচনা করলে নিঃসন্দেহে বহু অপরাধী তাদের কৃতকর্মের জন অনুতপ্ত হয়ে শুধরাবে, বহু তরুন তরুনী অপরাধজনক কর্মকান্ডে জড়িত হবার আগেই সচেতন হবে। সামাজিক অপরাধরোধে গণমাধ্যম সঠিক ভাবে দায়িত্ব পালন করছে বলেই সারা দেশের মানুষ অপরাধীদের দেখছে, তাদের অপরাধ প্রকাশ হচ্ছে, এর মাধ্যমে অনেক মানুষই এ ধরনের অপরাধে জড়িত হয়ে জীবনটাকে ধ্বংস করবে না বলে সিদ্ধান্ত নিতে পারছে, যা ইতিবাচক। রাষ্ট্রীয় আইন প্রয়োগকারী সংস্থা, গণমাধ্যম এবং সমাজের দায়িত্ববান নাগরিক সহ সারা দেশের প্রতিটি মসজিদ, মন্দির ও যেকোন ধর্মীয় উপাসনালয়ে সামাজিক অপরাধের ভয়াবহতা, পরিণতি ও অপরাধরোধে করণীয় সম্পর্কে আলোচনার মাধ্যমে মানুষকে সচেতন করলে নিঃসন্দেহে ধীরে ধীরে সমাজ ও দেশ থেকে কমে যাবে ধর্ষণ, খুন, গুম, সন্ত্রাসী কর্মকান্ড সহ নানা প্রকার অপরাধ, প্রতিষ্ঠিত হবে কাঙ্খিত সোনার বাংলাদেশ।

-শিক্ষার্থী
ডিপ্লোমা ইন জার্নালিজম
বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম এন্ড ইলেকট্রনিক মিডিয়া

আর পড়তে পারেন