শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদির আরবের মাটিতে ইসরায়েলি বিমান, কি বললেন নেতানিয়াহু

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সৌদি আরবের মাটিতে প্রথমবারের মতো অবতরণ করেছে ইসরায়েলি বিমান। দুই দেশের মধ্যকার সম্পর্ক বৈরিতা কমতে থাকার মধ্যে প্রথমবারে মতো ইসরায়েলের একটি বিমান জরুরি অবতরণ করে। এ সুযোগ দেওয়ার জন্যই সৌদি আবরকে ধন্যবাদ জানিয়েছে ইসরায়েল।

সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ভারত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ শেশেলেশ থেকে নিজ দেশের নাগরিকদের নিয়ে দেশে ফিরছিল ইসরায়েলি বিমান। তবে সৌদির আকাশে জরুরি অবতরণের অনুমতি চাইলে সুযোগ দেয় দেশটি। আর এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নেঞ্জামিন নেতানিয়াহু।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (২৯ আগস্ট) সৌদি আবর থেকে তেল আবিবে বিমানটি ফিরে যায়। এর আগে দেশটিতে জরুরি অবতরণ করে বিমানটি। সৌদির এমন সুযোগ দেওয়াকে সম্পর্কের উন্নতি হিসেবে দেখেছেন সংশ্লিষ্টরা। আর এ দুই দেশের মধ্যকার বৈরিতা কমাতে কাজ করছে যুক্তরাষ্ট্র।

এক ভিডিওবার্তায় নেতানিয়াহু বলেন, ‘আমি ইসরায়েলি যাত্রীদের প্রতি সৌদি কর্তৃপক্ষের উষ্ণ মনোভাবের প্রশংসা করি। তারা দুর্দশায় ছিলেন। আমি উত্তম প্রতিবেশীর প্রশংসা করি। তাদের ধন্যবাদ জানাই। ’

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার বিমানটি জেদ্দায় অবতরণ করে। এরপর তারা শহরের একটি হোটেলে রাত্রিযাপন করে। পরে মঙ্গলবার একটি বিকল্প বিমানে তারা তেলআবিবে ফিরে যায়। সংবাদমাধ্যম জানিয়েছে, শেশেলেসের ওই বিমানটিতে ১২৮ জন যাত্রী ছিলেন। বিমান যান্ত্রিকত্রুটি দেখা দেয়। ফলে তারা জরুরি অবতরণে বাধ্য হয়।

উল্লেখ, গত বছরের জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি সফর করেন। ওই সময়ে সৌদি আরবের আকাশসীমায় ইসরায়েলি বিমানের নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি। এরপরে বৈরিতা কমানোর ধারাবাহিকতায় জেদ্দায় ইসরায়েলি যাত্রীদের এমন অভ্যর্থনা দেশ দুটির মধ্যে সম্পর্কের নতুন মাত্রা যোগ করবে বলে মনে করছেন অনেকে।

আর পড়তে পারেন