শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাধীন গণমাধ্যম না থাকলে গণতন্ত্রকে সুষ্ঠু বলা যায় না : ফখরুল

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৮, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্বাধীন ও মুক্ত গণমাধ্যম না থাকলে গণতন্ত্রকে সুষ্ঠু বলা যায় না। দুঃখের বিষয় স্বাধীনতার ৪৮ বছরেও আমরা সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারিনি।

আজ রোববার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন আয়োজিত বার্ষিক কাউন্সিল-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে গভীর এক সংকট সৃষ্টি হয়েছে। ১৯৭২ সাল থেকে এ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বহু আন্দোলন-সংগ্রাম হয়েছ। এসব আন্দোলন-সংগ্রামে বহু রাজনীতিবিদ হামলা-মামলা-খুন-গুম ও হত্যার শিকার হয়েছেন।

বিএনপি মহাসচিব বলেন, ‘এই ফ্যাসিবাদী সরকার সব রাষ্ট্রীয় যন্ত্রগুলোর ওপর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। প্রায় সব গণমাধ্যমের মালিকানা দখল করেছে।’

সাবেক এই প্রতিমন্ত্রী বলেন, রাজনীতিবিদরা সবসময় খারাপ হয় না। তারা দেশের জন্য অনেক ত্যাগ করেন। আমাদের অনেক নেতাকর্মী আছেন যারা সরকারের হামলা-মামলা ও নির্যাতনের শিকার হয়ে ঢাকায় এসে রিকশা চালাচ্ছেন, হকারের কাজ করছেন।

মির্জ ফখরুল বলেন, ‘বর্তমানে যা অবস্থা, ১৯৭২ সালে আওয়ামী লীগ সরকারের আমলে এ রকম পরিস্থিতি সৃষ্টি করা হয়েছিল। তখন আওয়ামী লীগ থেকে অনেক নেতাকর্মী বের হয়ে জাসদ তৈরি করেছিলেন। সেই জাসদের অনেক নেতাকর্মীকে ৭২-৭৫ এর সরকার হত্যা করেছিল।’ তিনি আরো বলেন, আওয়ামী লীগ যখন বাকশাল চালু করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান তখন বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন।

‘সরকার উদ্দেশ্যপ্রণোদিত হয়ে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছেন। আমরা দেশনেত্রীর নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি’, যোগ করেন বিএনপির এই নেতা।

আর পড়তে পারেন