শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আইপিএল থেকে ইতি টানতে যাচ্ছেন দীনেশ কার্তিক!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরু থেকেই খেলছেন দীনেশ কার্তিক। লম্বা ক্যারিয়ারে খেলেছেন একাধিক ফ্র্যাঞ্চাইজির হয়ে। এবারের আসরে খেলবেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। আর এই জার্সিতেই ইতি টানতে যাচ্ছেন আইপিএল ক্যারিয়ারের। এবারের আসর শেষেই আইপিএলকে বিদায় বলবেন কার্তিক, এমনটাই জানিয়েছেন ইএসপিএনক্রিকইনফোকে।

শুধুই আইপিএল নয় আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়েও দ্রুতই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কার্তিক। লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা এই উইকেটকিপার ব্যাটারের আন্তর্জাতিক ক্যারিয়ারও শেষের অপেক্ষায়। ক্রিকইনফো বলছে, আইপিএল শেষে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার ঘোষণাও দিতে পারেন কার্তিক।

আইপিএল ইতিহাসে মাত্র ৭ জন ক্রিকেটার সবগুলো আসরে খেলেছেন। তাদের মধ্যে একজন কার্তিক। এই তালিকার বাকি ৬ জন হলেন—মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ঋদ্ধিমান সাহা ও মনিশ পাণ্ডে।

আইপিএলে এখনও পর্যন্ত অনুষ্ঠিত ১৬ আসরে মাত্র ২ ম্যাচ মিস করেছেন কার্তিক। প্রথম মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে একটি ম্যাচে খেলেননি। গত মৌসুমে খেলেননি সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে।

আইপিএলে এ পর্যন্ত ছয়টি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন কার্তিক। দলগুলো হলো দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লি ক্যাপিটালস), কিংস ইলেভেন পাঞ্জাব (বর্তমানে পাঞ্জাব কিংস), মুম্বাই ইন্ডিয়ানস, গুজরাট লায়নস (বিলুপ্ত), কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

আইপিএলে মোট ২৪০ ম্যাচে প্রায় ২৬ গড়ে ৪৫১৬ রান করেছেন কার্তিক। স্ট্রাইক রেট ১৩২-এর একটু বেশি। আছে ২০টি ফিফটি। উইকেটকিপার হিসেবে সব রকম ডিসমিসাল মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির পরই আছেন কার্তিক (১৩৩)। স্টাম্পিংয়েও ধোনির পরের অবস্থানটা তার (৩৬)। অধিনায়কত্বও করেছেন আইপিএলে। এই দায়িত্বে জিতেছেন ২১ ম্যাচ, হেরেছেনও ২১ ম্যাচ। টাই হয়েছে একটি ম্যাচ।

আর পড়তে পারেন