শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউক্রেনে এক সপ্তাহে ৩০০ ক্ষেপণাস্ত্র ২০০ ড্রোন হামলা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৪, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, গত ২৯ ডিসেম্বর থেকে আজ পর্যন্ত ইউক্রেনে প্রায় ৩০০ ক্ষেপণাস্ত্র ও ২০০টিরও বেশি ড্রোন হামলা করেছে রাশিয়া।

তিনি বলেন, রাশিয়া যতটা সম্ভব ইউক্রেনের ক্ষতি করার চেষ্টা করেছে। দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনী কেবল মঙ্গলবারই ১০টি কিনঝাল ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

এ সময় জীবনবাজি রেখে ইউক্রেন ও দেশটির জনগণকে রক্ষায় ভূমিকা রাখায় সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। সেইসঙ্গে ইউক্রেনের বিমান প্রতিরক্ষায় অবদান রাখার জন্য যুক্তরাজ্যের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

এ সময় জেলেনস্কি জানান, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। আলোচনায় প্রতিরক্ষা সহযোগিতা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে দুদেশের যৌথ পদক্ষেপ এবং ইউক্রেনের নিরাপত্তা ও শান্তি ফর্মুলা বাস্তবায়ন নিয়েও কথা হয়েছে।

কিয়েভ ও আশেপাশের অঞ্চল এবং পূর্ব ইউক্রেনের খার্কিভ শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে জেলেনস্কি বলেন, এ সব জায়গায় সকাল-বিকাল হামলার পরও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

তিনি বলেন, এ হামলায় খার্কিভ, কিয়েভ, জাপোরিঝিয়া ও অন্যান্য অঞ্চলের ১৩০ জন ক্ষতিগ্রস্ত মানুষ প্রয়োজনীয় সব ধরনের সহায়তা পাচ্ছেন। এই ভয়াবহ হামলায় এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জেলেনস্কি বলেন, যারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন তাদের সবার প্রতি আমার সমবেদনা।

আর পড়তে পারেন