বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইতালিতে বাংলাদেশ উন্মুক্ত শিক্ষা কার্যক্রম উদ্বোধন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

রোমে বাংলাদেশ দূতাবারে উদ্যোগে ইতালি প্রবাসীদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নিশ-২ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আয়োজনে পহেলা জুন অনলাইন প্লাটফর্মে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যুক্ত হয়েছিলেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৈয়দ হুমায়ুন আখতার, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন, সামজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম ও রেজিস্ট্রার ড. শফিকুল আলম। ইতালি প্রান্তে বাংলাদেশ দূতাবাস রোম হতে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মো: শামীম আহসান, মো: জসিম উদ্দিন, কাউন্সেলর (রাজনৈতিক), আসিফ আনাম সিদ্দিকী, প্রথম সচিব (শ্রম), আয়েশা আকতার, প্রথম সচিব (রাজনৈতিক) এবং মো: আশফাকুর রহমান, প্রথম সচিব (রাজনৈতিক)।

এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) পরিচালিত বহিঃবাংলাদেশ (নিশ-২) এসএসসি, এইচএসসি ও বিএ/বিএসএস প্রোগ্রামসমূহের কার্যক্রম অচিরেই ইতালিতে চালু হতে যাচ্ছে। বাংলাদেশ দূতাবাস, রোমের তত্ত্ববধানে এসব প্রোগ্রামে ইতালিতে বসবাসরত/কর্মরত বাংলাদেশিরা অংশগ্রহণ করতে পারবেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে প্রোগ্রামসমূহ পরিচালিত হবে। এসব প্রোগ্রামে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির সু্যোগ প্রদান করা হবে। ইতালির সাপ্তাহিক ছুটির দিনে অনলাইনে টিউটোরিয়াল ক্লাস এবং পরীক্ষা অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে। এসকল প্রোগ্রামে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীর ইন্টারনেট সংযোগসহ ফোন/ল্যাপটপ/ কম্পিউটার প্রয়োজন হবে।

আর পড়তে পারেন