শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইরাকে মার্কিন হামলা: বেসামরিক নাগরিকসহ নিহত ১৬

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৩, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

নিজেদের সেনা হত্যার প্রতিশোধ নিতে ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরান ও দেশটির সমর্থিত বিভিন্ন গোষ্ঠীর ওপর এই হামলা চালায় মার্কিন বাহিনী। হামলায় সিরিয়ার পর এবার ইরাক থেকে হতাহতের খবর এল।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ইরাক সরকারের মুখপাত্র জানিয়েছেন, দেশটির পশ্চিমাঞ্চলে ইরান সমর্থিত গোষ্ঠীর ওপর চালানো মার্কিন হামলায় বেসামরিক নাগরিকসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৩ জন।

এ ঘটনার বিষয়ে ব্যাখ্যা চাইতে ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা হবে বলেও জানানো হয়েছে।

অন্যদিকে সিরিয়ার পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের হামলায় কমপক্ষে ১৮ জন ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছে বলে এর আগে জানানো হয়। যুদ্ধ পর্যবেক্ষণবিষয়ক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য নিশ্চিত করেছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে ইরাক ও সিরিয়ায় ইরানের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার বিষয়টি নিশ্চিত করেন।

মার্কিন সামরিক বাহিনী ইরানের বিপ্লবী গার্ড বাহিনী এবং তেহরান-সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর ওপর হামলা চালানোর পরপরই পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, সিরিয়ার পূর্বাঞ্চলে বিমান হামলায় কমপক্ষে ১৮ ইরানপন্থি যোদ্ধা নিহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজন নিহত হয়েছেন দেইর এজ্জোর এলাকায়।

আর পড়তে পারেন