রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলের পাশে বন্ধু হিসেবে দাঁড়াতে পেরে গর্বিত: ঋষি সুনাক

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৯, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বৃহস্পতিবার তাদের এই সাক্ষাৎ হয়।

আগের দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করেন।
ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গেও সাক্ষাৎ করেছেন সুনাক। ডাউনিং স্ট্রিট মুখপাত্র জানায়, সুনাক ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন আন্তর্জাতিক আইন মেনে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও ইসরায়েলের প্রধানমন্ত্রী তাদের মধ্যকার বৈঠক নিয়ে বিবৃতি দিয়েছেন। নেতানিয়াহু ঋষি সুনাককে ধন্যবাদ জানিয়ে বলেছেন, এই সফর সমর্থনের দৃঢ় বিবৃতি- আমরা এটি গভীরভাবে উপলব্ধি করি।

নেতানিয়াহু সুনাককে জানান, ৮০ বছর আগে ব্রিটিশরা নাৎসিদের সঙ্গে লড়াই করেছিল। হামাস হলো নব্য নাৎসি। সেই অন্ধকার সময়ে বিশ্ব আপনাদের পাশে দাঁড়িয়ে ছিল। এখন আমাদের অন্ধকার সময়, বিশ্বের অন্ধকার সময়। এই কারণে আপনার সমর্থনকে আমি মূল্য দিই… আমরা একসঙ্গে জিতব।

তিনি বলেন, এটি একটি দীর্ঘ যুদ্ধ এবং আপনার অব্যাহত সমর্থন আমাদের প্রয়োজন। উত্থান-পতন ও নানা জটিলতা থাকবে। আমাদের জনগণ ঐক্যবদ্ধ।

তিনি আরও বলেন, এই যুদ্ধ শুধু ইসরায়েলের যুদ্ধই নয়, এটি সভ্য ও মুক্ত বিশ্ব ও আধুনিক আরব দেশগুলোর যুদ্ধ। এই যুদ্ধের মন্দ বিপক্ষ শক্তির মধ্যে রয়েছে, হামাস, হিজবুল্লাহ ও ইরান।

ঋষি সুনাক বলেন, এই সপ্তাহে হাসপাতালের বিস্ফোরণের দৃশ্যে আমরা সবাই হতবাক হয়েছি এবং নিরীহ নাগরিকের জীবন হারানোর ঘটনায় শোক প্রকাশ করছি।

তিনি জোর দিয়ে বলেন, ফিলিস্তিনি বেসামরিকরাও হামাসের শিকার। গাজা উপত্যকায় সাহায্য প্রবেশের অনুমতির সিদ্ধান্তকে স্বাগত জানান সুনাক। তিনি বলেন, যুক্তরাজ্য এই অঞ্চলে সহায়তা বাড়াবে এবং যত দ্রুত সম্ভব সেখানকার মানুষের জন্য আরও সমর্থন পাওয়ার চেষ্টা করবে

সুনাক বলেন, ইসরায়েল তার অস্তিত্বের প্রতিটি দিন ধরে সহিংসতা ও সন্ত্রাসবাদের মধ্য দিয়েই যাচ্ছে। যুক্তরাজ্য আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতি রেখে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সম্পূর্ণভাবে সমর্থন করে।

সবশেষে তিনি নেতানিয়াহুকে বলেন, ইসরায়েলের অন্ধকার সময়ে বন্ধু হিসেবে এখানে আপনার পাশে দাঁড়াতে পেরে আমি গর্বিত। সংহতি জানিয়ে আমরা আপনার পাশে থাকব, আপনার জনগণের সঙ্গে থাকব। আমরা আপনার জয় চাই।

আর পড়তে পারেন