শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৩, ২০২৩
news-image

ইউসুফ পাটোয়ারী লিংকন:

কাতারস্থ বাংলাদেশ দূতাবাস, দোহায় ১০ জানুয়ারি ২০২৩ তারিখে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে ।

দূতাবসের চার্জ দ্য’এফেয়ার্স ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠান উপস্থিত ছিলেন কাতার প্রবাসী বীর মুক্তিযোদ্ধা, দূতাবাসের  সকল কর্মকর্তা কর্মচারী, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সদস্যবৃন্দ।

দূতাবাসের দ্বিতীয় সচিব ও দূতালয় প্রধান মোঃ নাসির উদ্দিন এর সঞ্চালনায় পবিত্র কোরান থেকে তেলাওয়াত এর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শাহাদাত বরণকারী সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা, ৩০ লক্ষ শহীদের রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে দিবসটির গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন দূতাবাসের চার্জ দ্য’এফেয়ার্স ও বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ। কমিউনিটির সদস্যবৃন্দ কৃতজ্ঞতা ও গভীর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ করেন।

বক্তারা তাদের বক্তব্যে বলেন , বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনে বাংলাদেশের জনগণ প্রকৃত বিজয় উপলব্দি করেন ১৯৭২ এর এই দিনে।  চার্জ দ্য’এফেয়ার্স তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু, তাঁর পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের সকল শহীদ ও মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। তিনি জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের ঐতিহাসিক পটভূমি নিয়ে আলোচনা করেন এবং তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী  ইন্দিরা গান্ধীর প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানান। তিনি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী হতে কিছু অংশ পাঠ করে শুনান এবং সবাইকে বইটি পড়ে তা উপলব্দি করার আহ্বান জানান। অতঃপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বংলা’ গড়ার অভূতপূর্ব সাফল্যের কথা উল্লেখ করে এই অগ্রযাত্রায় সবাইকে একযোগে কাজ করার আহবান জানান।

আর পড়তে পারেন