রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে অনুষ্ঠিত হলো বিএনসিসির ভর্তি পরীক্ষা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২১, ২০২৩
news-image

চাঁদনী আক্তার, কুবি:

জ্ঞান, শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবী ‘ মূলমন্ত্রকে সামনে রেখে নতুন ক্যাডেট অনুসন্ধানের লক্ষ্যে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুন এর লিখিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাংলা, ইংরেজি, সাধারণ গণিতসহ ৬টি বিষয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন বিভাগের ৩৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

শুক্রবার (২১জুলাই) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন প্লাটুন কমান্ডার সেকেন্ড লেফটেন্যান্ট বিএনসিসিও অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম, সামরিক প্রশিক্ষক সার্জেন্ট আবুল কাশেম, এক্স ক্যাডেট আন্ডার অফিসার মো. হাসানুর রহমান এবং ক্যাডেট সার্জেন্ট মো. সামিন বখশ সাদী ও ক্যাডেট সার্জেন্ট আরিফা আক্তার তানজিনাসহ অন্যান্য ক্যাডেটবৃন্দ।

এ প্রসঙ্গে প্লাটুন কমান্ডার বিএনসিসিও অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম বলেন, এটা বিএনসিসির একটা নিয়মিত কার্যক্রম। প্রতি বছর বিএনসিসিতে যারা আগ্রহী তাদেরকে ক্যাডেটশীপ দিতে আমারা কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে যাই। আজ তারই সূত্রপাত এই পরীক্ষার মধ্য দিয়ে হয়েছে। আজকে লিখিত পরীক্ষা হয়েছে এবং পরবর্তীতে মৌখিক ও শারীরিক পরীক্ষার মাধ্যমে তাদেরকে প্রি- ক্যাডেট হিসেবে বাছাই করা হবে।

ক্যাডেট সার্জেন্ট মো. সামিন বখশ সাদী বলেন, জ্ঞান ও শৃঙ্খলা মূলমন্ত্রে দীক্ষিত এবং স্বেচ্ছাসেবী এর চেতনায় উদ্ধুদ্ধ বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) প্রতিনিয়তই দেশমাতৃকার সেবা ও বিভিন্ন দূর্যোগে বিপন্ন জাতিকে রক্ষায় কাজ করে চলেছে। এরই প্রেক্ষিতে প্রতি বছরের ন্যায় এবারও কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের নবীন ক্যাডেট সংগ্রহের প্রক্রিয়া শুরু হয়েছে। আজকে আগ্রহী প্রার্থীদের লিখিত পরীক্ষা সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন হয়েছে। এর পরবর্তী ধাপ হচ্ছে মৌখিক সাক্ষাৎকার। আমাদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে মৌখিক পরীক্ষার মাধ্যমে একটি নির্দিষ্ট সংখ্যক পুরুষ এবং মহিলাকে সাময়িক ক্যাডেট হিসেবে চূড়ান্তভাবে মনোনীত করা হবে।

পরীক্ষার বিষয়ে জানতে চাইলে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ হাসান গাজী বলেন, আজকের পরীক্ষাটা সুন্দর পরিবেশে সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে। প্রশ্নগুলো মানসম্মত ছিল যা আমাদের কি কি করা প্রয়োজন এবং আমাদের দায়িত্ব সম্পর্কে ধারণা দিয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৯শে এপ্রিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিএনসিসি প্লাটুন প্রতিষ্ঠিত হয়েছিল।

আর পড়তে পারেন