সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে টেডএক্স ইভেন্ট অনুষ্ঠিত হবে ৩০ সেপ্টেম্বর

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৭, ২০২৩
news-image

চাঁদনী আক্তার, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে ও টেড ইন্টারন্যাশনাল এর অনুমতিতে প্রথমবারের মতো কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জনপ্রিয় ও বিখ্যাত ব্যক্তিদের বক্তব্য তুলে ধরার অনুষ্ঠান টেডএক্স। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এই অনুষ্ঠানের নামকরণ হয়েছে ‘TEDx Comilla University’। এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি কুমিল্লা জেলার শিক্ষার্থীও অংশগ্রহণ করতে পারবে।

আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি’র (বার্ড) ময়নামতি অডিটোরিয়াম এ অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে। অনুষ্ঠানে অংশগ্রহণ করতে বিশ্ববিদ্যালয়ের TEDx বুথ থেকে টিকেট সংগ্রহ করতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন। এছাড়াও দেশের খ্যাতনামা ১২ জন ব্যক্তি সেখানে উপস্থিত থাকবেন। তারা হলেন, জাতীয় মসলিন পুনরুদ্ধার কমিটির প্রধান ড. মনজুর হোসাইন, সংগীতশিল্পী ও গীতিকার হায়দার হুসাইন, আন্তর্জাতিক চিত্রসাংবাদিক জিএমবি আকাশ, নেক্সট ভেঞ্চারস এর সিইও আব্দুল্লাহ জায়েদ, গবেষক ড. নওশাদ আমিন, কুমিল্লার কাগজের সম্পাদক আবুল কাশেম হৃদয়, সহ অন্যান্যরা। ভারতের পুনে থেকে আসছেন ড. আ্যামে পঙ্গারকার।

এ বিষয়ে TEDxCoU এর লাইসেন্স এন্ড লিড অর্গানাইজার মহিউদ্দীন খান মাহিন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে বুদ্ধিভিত্তিক চর্চা খুব কম হয়। TEDx এমন একটি বুদ্ধিভিত্তিক প্লাটফর্ম যা অ্যাকাডেমিক এবং মোটিভেশন এর সংমিশ্রণ। আমরা চাচ্ছি কুবি সবদিক দিয়ে এগিয়ে যাক। আমরা যাতে আরো দূরবর্তী চিন্তা করতে পারি সে জন্য আমাদের দরকার সফল কিংবা ভিন্নধর্মী মানুষদের কাজ নিয়ে জানা, তাদের ধারণাগুলোকে যদি আমরা আমাদের মেধার সাথে সংমিশ্রণ করতে পারি তবে হয়ত আমরা আরো বড় কিছু করতে পারবো। TEDx প্লাটফর্মে পুরো বিশ্বে এই সুযোগটি করে দেয় যাতে মানুষ নতুন নতুন ধারণার সাথে পরিচিত হতে পারে। একই সাথে এটি একটি আন্তর্জাতিক প্লাটফর্ম বিধায় এটি আমাদের বিশ্ববিদ্যালয়ের স্ট্যান্ডার্ড বৃদ্ধি করতেও সহায়তা করবে। দেশ এবং বিশ্ব মণ্ডলে আমরা আরো বেশি পরিচিত হওয়ার সুযোগ পাবো ।

উল্লেখ্য, TED এমন একটি মিডিয়া অর্গানাইজেশন যারা কিনা এমন সব কনফারেন্স আয়োজন করে যেখানে অনেক মান্যগণ্য ব্যক্তিরা এসে কথা বলেন। এবং সেসবের ভিডিও তারা তাদের ওয়েবসাইটে, ইউটিউব চ্যানেলে আপলোড করে। বিশ্বব্যাপী TED এর অনুষ্ঠান আয়োজনকে সবার কাছে পৌঁছিয়ে দিতে TEDx এর উদ্ভব। যেখানে TED এসব পোগ্রামের মনিটর করে না। শুধু TED International এর অনুমতির প্রয়োজন হয়।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে TEDx এর এমন আয়োজন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে।

আর পড়তে পারেন