শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে প্রত্নতাত্ত্বিক নিদর্শন প্রদর্শন করলো প্রত্নতত্ত্ব বিভাগ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০২৪
news-image

চাঁদনী আক্তার, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রত্নতাত্ত্বিক বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী প্রত্ন প্রদর্শনীয় উৎসব শুরু হয়েছে। এতে মিশরীয় ও সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবন বিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার ও আহসান মঞ্জিলসহ প্রাগৈতিহাসিক ও ঔপনিবেশিক যুগের বিভিন্ন স্থাপত্যের রেপ্লিকা এবং প্রত্নতাত্ত্বিক বিভিন্ন নিদর্শন প্রদর্শন করা হয়েছে।

তিনদিনব্যাপী এই প্রদর্শনী উৎসব চলবে আগামী মঙ্গলবার ও বৃহস্পতিবার। প্রত্নতত্ত্ব সপ্তাহ উপলক্ষে আয়োজিত এ প্রদর্শনী উৎসবে সহযোগিতা করেন প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী সংগঠন আর্ট অ্যান্ড হ্যারিটেজ সোসাইটি।

সোমবার (১২ ফেব্রুয়ারি ) সকাল ১০ টা ৩০ মিনিটে শোভাযাত্রা ও কেক কেটে প্রত্নতত্ত্ব সপ্তাহের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহামাদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান ও প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, উদযাপন কমিটির সদস্য সচিব ও সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছন খান, বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ সোহরাব উদ্দিন।

প্রত্ন-প্রদর্শনীয় অনুষ্ঠান সম্পর্কে মোহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, গত ১০ বছরে এ বিভাগ কতদূর আগালো এবং শিক্ষার্থী কী শিখেছে সব গুলো বিষয় সম্পৃক্ত রেখে আমাদের আয়োজন। এ উৎসবের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো প্রত্নতত্ত্ব প্রদর্শনী ও মডেল তৈরি করা। পাশাপাশি এ অঞ্চলে প্রত্নতত্ত্বে যারা ভূমিকা রেখেছে যে ধরনের প্রত্নতাত্ত্বিক ও ইতিহাসবিদদের তুলে ধরার চেষ্টা করেছি এবং ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ততা মধ্য দিয়ে এ অনুষ্ঠানটি পরিচালিত হচ্ছে।

এছাড়াও আমরা আশেপাশে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান আমন্ত্রণ পত্র পাঠিয়েছি যেন সবাই অংশগ্রহণ করতে পারে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ প্রদর্শনী দেখতে অংশগ্রহণ করেছেন। এতে করে তারা আমাদের দেশীয়, স্বজাতীয় ও নিজস্বতার সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানার সুযোগ পাবে।

এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সৌজন্যে আজ ও আগামীকা ভ্রাম্যমাণ প্রদর্শনীর জন্য দুটি ক্যারাভান ব্যবস্থা করা হয়েছে যেখানে বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন বিষয় প্রদর্শনী ব্যবস্থা রেখেছেন। এছাড়াও সন্ধ্যায় মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ১৫ই ফেব্রুয়ারি বিকাল ৪ টায় পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হবে দশবছর পূর্তি উৎসব।

আর পড়তে পারেন