বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় কথিত চিকিৎসক পরিচয়ে অর্থ আত্মসাৎকারি আটক

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১১, ২০২৩
news-image

ইসতিয়াক আহমেদ:

ভুয়া ডাক্তার হিসেবে পরিচয় ও বিশ্বাস অর্জন এবং প্রতারণার মাধ্যমে লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়া প্রতারক আব্দুস সালাম মুকুলকে (৩৫) আটক করেছে র‌্যাব-১১, সিপিসি-২ সদস্যরা।

প্রতারক আব্দুস সালাম মুকুল চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার বাজদিয়া গ্রামের মো: মোশারফ বিশ^াসের ছেলে।

চিকিৎসক পরিচয়ে অর্থ আত্মসাতের ঘটনায় গত ৬ জানুয়ারী র‌্যাব-১১, সিপিসি-২ এর কাছে এক ভুক্তভোগী ভিন্নধর্মী প্রতারক ভুয়া ডাক্তার আব্দুস সালামের বিরুদ্ধে লিখিত অভিযোগ করে। জনৈক ভিকটিম কুমিল্লায় একটি শো-রুম পরিচালনাকারী।

ভিক্টিম লিখিত অভিযোগে উল্লেখ করেন- বিগত ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি লাকসাম থেকে কুমিল্লা আসার সময় প্রতারক আব্দুস সালামের সাথে বাসের মধ্যে পরিচয় হয়। কথাপ্রসঙ্গে নিজেদের মধ্যে পরিচয় জানাজানি হয় এবং আলাপচারিতার এক পর্যায়ে প্রতারক আব্দুস সালাম ভিকটিমের ঠিকানা, কর্মস্থল ও অন্যান্য তথ্য জানতে চাইলে ভিকটিম জানায় কুমিল্লায় একটি ছোট-খাট শো-রুম পরিচালনা করেন। পরবর্তীতে প্রতারক ভুক্তভোগীর নিকট হতে শো-রুমের ঠিকানা নিয়ে হঠাৎ একদিন ভিকটিমের শো-রুমে আসে এবং তার দোকানের ব্যবসা বাণিজ্যের অবস্থা ও অন্যান্য তথ্য সম্পর্কে খোজ-খবরসহ ভিকটিমের মোবাইল নম্বর নেয়। এরপর প্রতারক আব্দুস সালাম প্রায়ই ভিকটিমের দোকানে যাওয়া-আসা শুরু করে। ইতিমধ্যে সে ভিকটিমের নিকট নিজেকে ডাক্তার হিসেবে পরিচয় প্রদান করে এবং ডাক্তার পরিচয় প্রদানের বিশ্বস্ততা অর্জনের জন্য সে দুইটি ভুয়া আইডি কার্ড তৈরী করে ও ভিকটিমকে তা দেখায়। প্রতারক আব্দুস সালাম বিভিন্নভাবে ভিকটিমকে ডাক্তারী ক্ষেত্রে বিনিয়োগে অধিক মুনাফা অর্জনের প্রলোভন দেখিয়ে তার নিকট হতে প্রাথমিকভাবে ৭০ হাজার টাকা গ্রহণ করে। পরবর্তীতে প্রতারক আব্দুস সালাম ডাক্তারী যন্ত্রপাতি ক্রয়হেতু ডাক্তারী ব্যবসা প্রসারসহ অধিক লাভের কথা বলে ভিকটিমের নিকট আরো টাকা দাবী করে। ভিকটিম আব্দুস সালামের ডাক্তারী ব্যবসার সত্যতা যাচায়ের জন্য তার নিকট প্রমাণ চাইলে প্রতারক আব্দুস সালাম তার স্ত্রীর কর্মস্থল মনোহরগঞ্জ সরকারী হাসপাতালে গিয়ে চেম্বারের ভিতরে তোলা ছবি, চেয়ারে বসা অবস্থায় তোলা ছবি, চিকিৎসার যন্ত্রপাতি সংশ্লিষ্ট বিভিন্ন ছবি ও ভিডিও ধারণ করে ভিকটিমকে প্রদান করে। পরবর্তীতে ভিকটিম আরো সত্যতা যাচায়ের জন্য নিজে তার চেম্বার দেখার জন্য নিজে যেতে চাইলে প্রতারক আব্দুস সালাম বিভিন্ন তাল-বাহানা শুরু করতে থাকে এবং তার সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। ইতিমধ্যেই ভিকটিম পুরো বিষয়টি বুঝতে পারে এবং কোন দিক দিশা না পেয়ে প্রদানকৃত অর্থ ফেরত পাবার আশায় হয়ে র‌্যাব-১১, কুমিল্লা বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করে।

উক্ত অভিযোগের সত্যতা যাচাই করে প্রতারক আব্দুস সালামকে গত ১০ জানুয়ারী রাতে কুমিল্লা নগরীর মনোহরপুর এলাকা হতে গ্রেফতার করা হয়। গ্রেফতারকালে তার নিকট হতে দুইটি ভুয়া ডাক্তারী আইডি কার্ড ও তার নিজস্ব ভিজিটিং কার্ড উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত আসামীর দেয়া স্বীকারোক্তি অনুযায়ী, সে বিভিন্ন সময় একই পন্থা অবলম্বন করে সাভার, গাজীপুর, ঢাকা মেডিকেল কলেজ সহ বিভিন্ন জায়গায় এ ধরনের প্রতারণা চালিয়ে আসছিল বলে স্বীকার করে এবং এই প্রক্রিয়া অবলম্বন করে ইতিমধ্যে সে কয়েকজনের নিকট হতে লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে বলে জানায়।

এ ঘটনায় কোতয়ালী মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে।

র‌্যাব-১১, সিপিসি-২ এর কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

 

 

আর পড়তে পারেন