শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৪, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতা বিষয়ক জেলা পর্যায়ের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ ২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী কমিশনার তাসলিমুন নেছা এবং বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ সামছুজ্জামান ও লালমাই সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ শফিকুর রহমান। অনুষ্ঠানে সভাপতি ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ এবং সঞ্চালক ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের পরিচালক জাছিয়া খাতুন।

বিদেশ ফেরত অভিবাসীদের পূণরেকত্রীকরণ প্রক্রিয়ায় সম্পৃক্তকরণের লক্ষে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)-এর আর্থিক সহায়তায় ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ‘ফেরত আসা অভিবাসীদের ঋণ মধ্যস্থতা ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রকল্প’টি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। আলোচনা সভায় আরও অংশগ্রহণ করেন বিদেশ ফেরত অভিবাসী কর্মী এবং মাঠ পর্যায়ে অভিবাসন নিয়ে কাজ করে এমন স্টেকহোল্ডারবৃন্দ।

‘ফেরত আসা অভিবাসীদের ঋণ মধ্যস্থতা ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক প্রকল্প’টির পরিচালক জহুরুল ইসলাম জুয়েল প্রকল্পের কার্যক্রম উপস্থাপনা করেন। কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান, এবং যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ সামছুজ্জামান প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে নিয়ম মেনে বিদেশ যাওয়ার গুরুত্ব আলোচনা করেন। লালমাই সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ শফিকুর রহমান বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতার চ্যালেঞ্জগুলো তুলে ধরেন।

প্রধান অতিথি তাসলিমুন নেছা অভিবাসীদের দেশের অর্থনীতিতে অসামান্য অবদানের কথা উল্লেখ করেন। তিনি বিদেশ ফেরত অভিবাসীদের ঋণ মধ্যস্থতার ব্যাপারে সার্বিক সহযোগিতা দেবার আশ্বাস দেন। এছাড়াও বক্তব্য রাখেন অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর মোঃ গোলাম মোস্তফা ও মোঃ ফাহিম ফেরদৌস, জিসিএম কমিটির সহ-সভাপতি মাহমুদা আক্তার এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার।

স্বাগত এবং সমাপনী বক্তব্য রাখেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ। তিনি নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে তার দপ্তরের কার্যক্রম তুলে ধরেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

আর পড়তে পারেন