সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের হাট-বাজারে প্রচারণা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩০, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

চাকরি নিয়ে বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত কর্মীসহ জনসাধারণের মধ্যে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বুধবার (৩০ মার্চ) জেলার বিভিন্ন হাট-বাজারে প্রচারণা অভিযান পরিচালনা করে।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ-এর নেতৃত্বে একটি টিম সকাল ৮টা থেকে লালমাই উপজেলার বাগমারা বাজার, হদগড়া বাজার, ভুশ্চি বাজার, গৈয়ার ভাঙ্গা বাজার, বাংলা বাজার, লাঙ্গলকোট উপজেলার যুক্তিখোলা বাজার, নুরপুর বাজার, বাঙড্ডা বাজার এবং চৌদ্দগ্রাম উপজেলার দেড়কোটা বাজারে উপস্থিত জনসাধারণের মাঝে মাইকিং-এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে এবং নিরাপদ অভিবাসন সম্পর্কিত বিভিন্ন ধরনের লিফলেট, হ্যান্ডবিল, পোষ্টার ও মাস্ক বিতরণ করে।

বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং প্রান্তিক পর্যায়ে জনগণের মাঝে নিরাপদ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে হাট-বাজার প্রচারণা অব্যাহত রেখেছে। কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বলেন, সঠিক তথ্য না জানার কারনে গ্রাম অঞ্চল থেকে যত মানুষ বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অনেকেরই অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি থেকে যায়। তাই সঠিক তথ্য সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী উদ্যোগের কথা বলেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।

দেবব্রত ঘোষ বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office, Comilla –এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান। এমআরসি কাউন্সেলর গোলাম মোস্তফা ও মোঃ ইকবাল হোসেন নিরাপদ অভিবাসনে অভিবাসী তথ্য কেন্দ্র কিভাবে মানুষকে সহযোগিতা করছে তার বিবরণ দেন। এছাড়াও ক্যাম্পেইনে তিনি মানবপাচারের ঝুঁকি মোকাবেলায় সবাইকে সচেতন হবার আহবান জানান। জনশক্তি জরিপ অফিসার মোঃ তাজুল ইসলাম কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) এ আয়োজনে সহযোগিতা প্রদান করছে। বাজার কমিটির সভাপতিসহ অনেকে এর ধরনের আয়োজনকে স্বাগত জানান।

প্রত্যেকটি বাজারে প্রায় ৩০০-৪০০ লোক ক্যাম্পেইনগুলোতে অংশগ্রহণ করে। অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

আর পড়তে পারেন