শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে জাতীয় তেলের পাইপলাইনের গর্তে পড়ে শিশুর মৃত্যু

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩১, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার চৌদ্দগ্রামে জাতীয় তেলের পাইপলাইনের গর্তে পড়ে ইসমাইল হোসেন নাঈম (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার দুপুর আনুমানিক ১ ঘটিকায় চৌদ্দগ্রাম লাকসাম সড়ক সংলগ্ন দেড়কোটা এলাকায় নির্মাণাধীন জাতীয় তেলের পাইপলাইনের পাশে এ ঘটনা ঘটে।

নিহত নাইম উপজেলার মুন্সিরহাট ইউনিয়নের দেড়কোটা গ্রামের খোকন ভুঁইয়ার ছেলে এবং দেড়কোটা নূরানী মাদ্রাসার ১ম জামাতের ছাত্র।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, চৌদ্দগ্রাম উপজেলার দেড়কোটাসহ বিশাল একটি অংশজুড়ে জাতীয় তেল পাইপ লাইনের কাজ চলমান রয়েছে। পাইপগুলো ঢেকে দেওয়ার জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান ফসলি জমি থেকে গভীর গর্ত করে মাটি তোলা হচ্ছে। প্রতিটি গর্ত প্রায় ৮-১০ ফুট পর্যন্ত গভীর। শিশু নাঈম শখের বসবর্তী হয়ে পাইপ লাইনের গর্তগুলো দেখতে গিয়ে অসাবধানতা বশত পড়ে পানিতে ডুবে মারা যায়।

নিহতের জেঠাতো ভাই পল্লী চিকিৎসক ফরিদ আহমেদ জানান, দুপুর ১টায় আমার আরেক ভাতিজিসহ ইসমাইল ঘর থেকে বের হয়। কিছুক্ষণ পর ভাতিজী বাড়িতে এসে চিৎকার দিয়ে জানায় ইসমাইল গর্তে পড়ে গেছে। আমরা সাথে সাথে তেলের পাইপলাইনের সামনে গিয়ে ড্রেন থেকে ইসমাইলকে মৃত অবস্থায় উদ্ধার করি।

স্থানীয় ইউপি মেম্বার মাহফুজ মজুমদার বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান তেলের লাইনের গর্তে পাইপ ঢুকানোর পর মাটি ভরাট করেনি। যার কারণে শিশু নাঈম গর্তে পরে মৃত্যুবরণ করেছে। আমরা সরকারের কাছে ঠিকাদারী প্রতিষ্ঠানের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ও নিহত পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার দাবি করছি। জাতীয় তেল লাইনের কুমিল্লা অঞ্চলেল দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী জাকির হোসেন বলেন, শিশুর মৃত্যুর ঘটনাটি এই মাত্র জানলাম। নিয়ম অনুযায়ী পাইপ লাইনের কাজ শুররু করার আগে বিশাল এলাকাজুড়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করার নিয়ম রয়েছে। সে বেষ্টনীর ভিতরে কোন সাধারণ মানুষ প্রবেশ করতে পারবে না। পাইপলাইনের পাশে যদি গর্ত করা হয়, তাহলে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান গর্তগুলো ভরাট করে দিতে হবে। এটা জাতীয় তেল পাইপ লাইনের নিয়ম। এতে কারো দায়িত্ব অবহেলা করলে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

 

আর পড়তে পারেন