শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বার ভানী ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন ১৩ জুলাই

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৬, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলালঃ
কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার ভানী ইউনিয়ন পরিষদের শূন্য চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষনা করেছে নির্বাচন কমিশন।
সোমবার দুপুরে দেবিদ্বার উপজেলা নির্বাচন অফিসার মাহবুব রোমান চৌধুরীর স্বাক্ষরিত একটি গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন কমিশন কর্তৃক আগামী ১৩ জুলাই উপ-নির্বাচনের তফসিল ঘোষনার বিষয়টি জানানো হয়। রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১২জুন এবং মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৪জুন ২০১৭ ধার্য করা হয়েছে।
উল্লেখ্য- গত বছরের প্রথম পর্যায়ে ইউপি নির্বাচনে দেবিদ্বার উপজেলার ভানী ইউনিয়ন পরিষদে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে মোঃ নুরুজ্জামান ভূইয়া মুকুলকে দলীয় মনোনয়ন দেওয়া হয়। কিন্তু বিসিআইসি’র সারের ডিলার হওয়ার কারনে উপজেলা ও জেলা রিটার্নিং অফিসার কর্তৃক আওয়ামীলীগের প্রার্থী নুরুজ্জামান ভূইয়া মুকুলের মনোনয়নপত্র বাতিল করা হয়। পরে তিনি প্রার্থীতা ফিরে পেতে রিটার্নিং অফিসার কর্তৃক রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট মামলা নং ২৫৫৩/২০১৬ দায়ের করেন। ওই রিটের গত বছরের ২ মার্চ তারিখের আদেশে রুলের চুড়ান্ত আদেশের মাধ্যমে পিটিশনের ভাগ্য নির্ধারিত হবে এই শর্তে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার অনুমতি প্রদান করেন। এ আদেশ বলে মোঃ নুরুজ্জামান ভূইয়া মুকুল নির্বাচনে অংশ গ্রহন করে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হন। কিন্তু শপথ গ্রহনের পর রিট মামলার শর্তানুযায়ী রুল এর চুড়ান্ত শুনানি না করে মামলাটি তুলে নেন। রিট মামলার চুড়ান্ত শুনানি না করে মামলাটি তুলে নেওয়ায় উপজেলা ও জেলা রিটার্নিং অফিসার কর্তৃক রায়টি বৈধ দাবী করে ওই নির্বাচনে নুরুজ্জামান ভূইয়া মুকুলের প্রতিদ্বন্ধী প্রার্থী সাবেক চেয়ারম্যান এম.এ হান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিব বরাবর চেয়ারম্যান পদ থেকে নুরুজ্জামান ভূইয়া মুকুলকে অপসারনের জন্য আবেদন করেন। প্রতিদ্বন্ধী ওই প্রার্থীর আবেদনের প্রেক্ষিতে বিষয়টি নিয়ে দীর্ঘ তদন্ত শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, স্থানীয় সরকার বিভাগ, ইপ-১ অধিশাখা এর ২২/৩/২০১৭ তারিখে ৪৬.০০.০০০০.০১৭.৯৯.০১০.১৬(অংশ-১)-২২৮ নং অফিস আদেশে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(৪)(খ) ধারা মোতাবেক মোঃ নুরুজ্জামান ভূইয়া মুকুলকে তার স্বীয় পদ থেকে অপসারন করেন এবং দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পদটি শূন্য ঘোষনা করে গেজেট বিজ্ঞপ্তি জারী করার জন্য বলা হয়। ওই সূত্রে গত ৩ এপ্রিল দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ওই পদটি শূন্য ঘোষনা করে গেজেট বিজ্ঞপ্তি জারী করেন।

আর পড়তে পারেন