শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দ্বিতীয় সংস্করণে ইমরান মাহফুজের দীর্ঘস্থায়ী শোকসভা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

মা মাটি মানুষের জয়গানে ২০১৮ বইমেলায় ঐতিহ্যে (প্যাভিলিয়ন ১৬) থেকে দ্বিতীয় সংস্করণ আসছে ইমরান মাহফুজের দীর্ঘস্থায়ী শোকসভা। প্রথম সংস্করণে বইটি ইতোমধ্যে কবিতা প্রেমিদের কাছে আগ্রহের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কবি, গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ গত এক যুগ ধরে কবিতা লিখছেন। এটা তাঁর প্রথম কবিতার বই।

বইটি নিয়ে বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি আল মাহমুদ বলেন, তরুণদের সঙ্গ আমি বরাবরই পচন্দ করি। আর ইমরানকে চিনি অনেকদিন। প্রায় সে তার কবিতা শোনায়। কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ আবচা চোখে প্রচ্ছদ দেখার সুযোগ হলো। ভালো লাগলো। কবিতাগুলোতে নতুন্ব আছে। পরিশ্রম আর সাহিত্যমনে লেগে থাকলে একদিন অনেক দূর যাবে।

পশ্চিমবঙ্গের অন্যতম কবি জয় গোস্বামী বলেন ইমরানের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ পড়লাম। নামটা বেশ চমৎকার। প্রথম কবিতার বই দিয়ে নতুন কিছু বলার চেষ্টা করছে। পুরোটা পড়লে বিস্তারিত বলা যাবে।

ইমরান মাহফুজ বলেন, আমি আনন্দের সঙ্গে বলতে চাই- আমি ভালো লিখি না, তবে কারো মতো লিখি না। আমি ত্রিচোখে জীবনের সমীকরণে মা মাটি মানুষের সাথে মিশে নিয়েছি নিজেকে। আত্মপরিচয়ের জন্য কাল থেকে কালান্তরের নায়কদের চাপাথাকা জীবন ও কর্মের গল্প জেনে কবিতায় বলেছি। ফলতো প্রথম কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ প্রকাশ হবার পর ব্যাপক সাড়া জাগায়। নতুন ভাবনায় দ্বিতীয় মুদ্রণে মাধ্যমিক সকাল : গাছের ছায়ায় মাছের জীবন, উচ্চমাধ্যমিক সকাল : মেঘের আয়োজনে নগরে মিছিল, ও সম্মান সকাল : মুখোশের পাঠশালায় ঘাসফুলের কান্না এই তিনটি পর্বে ৬০টি কবিতা অন্তর্ভুক্ত হয়েছে। একজন মানুষের জীবনকাল তিনটি ধাপে ভেবে উপশিরোনামে নতুন একটি ফর্ম উপস্থাপন করেছি। আর মহাকালের চাইতে সমকালের জীবন দুপুরে পৌঁছতে পারে না। ফলত আমার দেখা জীবনকে সকালরূপে দেখে, চেষ্টা করছি অস্তিত্বের উপস্থিত করার। তবে জীবনের জয়গানে কবিতাগুলো মা মাটি মানুষ, নদী, নারী, প্রকৃতি, সমাজ ও রাষ্ট্র ও রাজনীতিসহ আমার দেখা একযুগের (২০০৫-২০১৭) জীবন নিয়ে লিখিত। এক কথায়- শোকসভা আমাদের দীর্ঘকালের আত্মপরিচয়।

উল্লেখ্য তার এই পর্যন্ত ৬টি বই প্রকাশিত- ‘মুক্তিযোদ্ধ: অজানা অধ্যায়’ (জাগৃতি), ‘লালব্রিজ গণহত্যা’ (১৯৭১: গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট), সম্পাদনা আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ (প্রথমা স্টল), সম্পাদনা আবুল মনসুর আহমদ জীবনশিল্পী (ডেইলি স্টার বুকস) , ইকুয়েশন অব লাইফ (কালের ধ্বনি) সবগুলো বই একসাথে বাংলা একাডেমির বয়রা তলায় ৫৭ নং কালের ধ্বনি স্টলে পাওয়া যাবে।

আর পড়তে পারেন