শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন মন্ত্রিসভায় নতুন যারা আসতে পারেন

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২, ২০১৯
news-image

 

ডেক্স রিপোর্টঃ

নতুন সরকারের নতুন মন্ত্রিসভায়  নতুন করে কারা আসছেন, কে পাচ্ছেন কোন দফতর- এমন প্রশ্ন এখন সবার মনে। পুরনো আর নতুনদের নিয়েই গঠিত হচ্ছে এবারের মন্ত্রিসভা। নতুন এমপিদের মধ্যে প্রবীণ রাজনীতিবিদ ও তরুণরাও প্রাধান্য পেতে যাচ্ছেন আগামী সরকারের মন্ত্রিসভায়। তবে পুরনোদের মধ্যে বেশ কয়েক মন্ত্রী ও প্রতিমন্ত্রীর কপাল পুড়তে পারে। নানা কারণে বিতর্কিত হওয়াই মন্ত্রিত্ব হারাতে হচ্ছে তাদের- এমনটাই জানিয়েছেন আওয়ামী লীগের হাইকমান্ড সূত্র।

সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন এবং প্রধানমন্ত্রীর নির্ধারিত অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের নিয়োগ রাষ্ট্রপতি দিয়ে থাকেন। ৫৬ অনুচ্ছেদে আরো উল্লেখ করা হয়েছে, সর্বোচ্চ দশভাগের এক ভাগ এমপি নির্বাচিত হওয়ার যোগ্য ব্যক্তিদের মধ্য থেকে মন্ত্রিসভার সদস্য মনোনীত (টেকনোক্র্যাট) হতে পারবেন।

আওয়ামী লীগের হাইকমান্ড সূত্রে জানা যায়,  ৫-৬ জানুয়ারি গঠিত হতে পারে নতুন মন্ত্রিসভা। এবারো আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাই হতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তিনি দেশের ইতিহাসে সর্বোচ্চ চারবারের প্রধানমন্ত্রী হচ্ছেন। মহাজোটের শরিক জাতীয় পার্টি (জাপা) দ্বিতীয় সর্বোচ্চ ২০টি আসন পেয়ে সংসদে বিরোধী দল হিসেবে বসতে যাচ্ছে। রাজনৈতিক দলের প্রাপ্ত আসনের সংখ্যার বিচারে এটি দ্বিতীয় সর্বোচ্চ আসন।

দলীয় সূত্রে আরো জানা যায়, বেফাঁস কথাবার্তা, ক্ষমতার অপপ্রয়োগ, মন্ত্রীর আত্মীয়দের স্বজনপ্রীতি, মন্ত্রণালয়ে অনিয়মের অভিযোগসহ একাধিক গুরুতর অভিযোগের ভিত্তিতে এবারের মন্ত্রিসভা থেকে ১৫ থেকে ২০ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী বাদ পড়তে পারেন। তবে আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত কয়েক নেতা এবার টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে পারেন বলে সূত্রটি নিশ্চিত করেছে। তাদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম আলোচনায় রয়েছেন। এ ছাড়া টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে আবারো শপথ গ্রহণ করতে পারেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীর দায়িত্বে থাকা মোস্তাফা জব্বার। আলোচনায় রয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মমতাজ উদ্দিন।

সূত্রটি আরো জানায়, এবারের মন্ত্রিসভা গঠন নিয়ে রয়েছে অনেক জল্পনা আর কল্পনা। আলোচনায় রয়েছেন অনেকেই। তাদের মধ্যে মন্ত্রী পদে আলোচনায় যারা রয়েছেন তারা হলেন- আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক আইন ও বিচার বিষয়ক মন্ত্রী ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের এমপি আব্দুল মতিন খসরু, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও টাঙ্গাইল-১ আসনের এমপি আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের এমপি মাহবুবউল আলম হানিফ ও চাঁদপুর-৩ আসনের এমপি দীপু মনি। আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও পিরোজপুর-১ আসনে নির্বাচিত শ ম রেজাউল করিম, দিনাজপুর-৩ আসনের এমপি ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ও শরীয়তপুর-২ আসনের নির্বাচিত এমপি এনামুল হক শামীম। এ ছাড়া আলোচনায় রয়েছেন চাঁদপুর-৫ আসনের বর্তমান নির্বাচিত অবসরপ্রাপ্ত মেজর রফিকুল ইসলাম বীর উত্তম। ময়মনসিংহ-৭ আসনের নির্বাচিত রুহুল আমিন মাদানী, আওয়ামী লীগের সংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও নেত্রকোনা-৩ আসনের নির্বাচিত এমপি অসিম কুমার উকিল, চট্টগ্রাম-৮ আসনের নির্বাচিত মইনুদ্দিন খান বাদল, সিলেট-১ আসনে নির্বাচিত একে আব্দুল মোমেন, ঠাকুরগাঁও-১ আসনে নির্বাচিত রমেশ চন্দ্র সেন, রংপুর-৪ আসনে নির্বাচিত টিপু মুনশি, নাটোর-৪ আসনে নির্বাচিত অধ্যাপক আব্দুল কুদ্দুস, পাবনা-১ আসনে নির্বাচিত শামসুল হক টুকু, পটুয়াখালী-২ আসনের নির্বাচিত আ স ম ফিরোজ, ঠাকুরগাঁও-২ আসনে নৌকার প্রার্থী হয়ে বিজয়ী নেতা দবিরুল ইসলাম, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, ঢাকা-৫ আসনের এমপি হাবিবুর রহমান মোল্লা, মুন্সীগঞ্জ-৩ আসনের এমপি মৃণাল কান্তি দাস ও মৌলভীবাজার-৪ আসনের এমপি অধ্যাপক আব্দুস শহিদ।

যারা প্রতিমন্ত্রী হিসেবে আলোচনায় রয়েছেন: আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম-৯ আসনে নির্বাচিত মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিরাজগঞ্জ-২ আসনের নির্বাচিত হাবিবে মিল্লাত মুন্না, নওগাঁ-৬ আসনে নির্বাচিত ইসরাফিল আলম, যশোর-৪ আসনের নৌকার প্রতীকে নির্বাচিত রণজিৎ কুমার রায়, সাতক্ষীরা-৪ আসনের এমপি শ ম জগলুল হায়দার, গাজীপুর-২ আসনের এমপি জাহিদ আহসান রাসেল, গাজীপুর-৪ আসনের এমপি সিমিন হোসেন রিমি প্রমুখ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী প্রার্থীদের নিয়ে গঠিত হবে ৪৫ থেকে ৪৭ সদস্যের মন্ত্রিসভা। এবারের নির্বাচনে আলোচিত মুখ ক্রিকেটার মাশরাফি মন্ত্রিসভায় থাকছেন না বলে জানান দলটির সিনিয়র নেতারা। তারা আরো বলেন, বিএনপি ও ঐক্যফ্রন্টের নির্বাচিত এমপিরা যদি নেন তাহলে তাদের থেকেও কেউ পেতে পারেন মন্ত্রণালয়ের দায়িত্ব।

মন্ত্রিপরিষদ বিভাগের একটি সূত্র জানায়, আগামী ৬ জানুয়ারির মধ্যে নতুন মন্ত্রিসভা গঠিত হতে পারে। মন্ত্রিপরিষদ বিভাগ ইতিমধ্যে সতর্ক অবস্থায় রয়েছে নতুন মন্ত্রিসভা গঠনের দাফতরিক কাজ করার জন্য। আজ-কালের মধ্যেই নির্বাচিত এমপিদের গেজেট জারি করবে নির্বাচন কমিশন। এরপর স্পিকার তাদের শপথ পড়াবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, মন্ত্রিপরিষদ বিভাগ প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচিত ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে মন্ত্রিসভার সদস্য হওয়ার জন্য শপথ নিতে আমন্ত্রণ জানাবে। নতুন করে শপথ নেয়ার কারণে পূর্বের মন্ত্রিসভা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। একই সঙ্গে সরকারি যানবাহন অধিদফতর (পরিবহন পুল) নতুন সদস্যদের জন্য গাড়িও প্রস্তুত রাখবে।

রোববার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। নির্বাচন কমিশন সূত্রে বেসরকারি ফলাফলের হিসাবে জানা গেছে, সর্বোচ্চ ২৫৯টি আসনে জয়লাভ করেছে আওয়ামী লীগ।

আর পড়তে পারেন