শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেপালে টানা বর্ষণ ও ভূমিধসে নিহত ৩৮

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সপ্তাহব্যাপী টানা বর্ষণ ও ভূমিধসে নেপালে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দেশটির একটি মহাসড়ক বন্ধ হয়ে গেছে। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, চলতি বছরে নেপালে বন্যা ও ভূমিধসে ৩৮ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার দেশটির কর্মকতারা এ তথ্য জানান। তবে নিহতের সংখ্যা বেড়ে ৪০ এ পৌঁছাতে পারে বলেও আশঙ্কা করেন তারা। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, হিমালয় অধ্যুষিত দেশটিতে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বর্ষাকাল হিসেবে চিহ্নিত করা হয়। এ সময়ে প্রতি বছর অনেক মানুষ মারা যান। এ ছাড়া একই সময়ে ভূমিধসে অনেক মানুষ নিখোঁজ হন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মানা আশ্রয়া জানিয়েছেন, এ বছরে বন্যায় ৩৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া একই সময়ে ৩৩ জন নিখোঁজ হয়েছেন। এ ছাড়া কাঠমান্ডুর কাছাকাছি ভূমিধসে নিখোঁজ ছয় ব্যক্তির উদ্ধারে অভিযান চলছে।

পুলিশ জানিয়েছেন, ভূমিধসের কারণে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানীর সংযোগস্থাপনকারী একটি মহাসড়ক বন্ধ হয়ে গেছে।

বন্যার কারণে দেশটির রাজধানী কাঠমান্ডুর বাগমাতি নদীর তীরবর্তী অঞ্চল প্লাবিত হয়ে গেছে। এতে করে সেখানকার চার মিলিয়ন লোক পানিবন্দি হয়ে পড়েছে।

দেশটির টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, স্থানীয়রা বিভিন্নভাবে বন্যার কারণে ক্ষয়ক্ষতি থেকে তাদের বাড়িঘর রক্ষার চেষ্টা করছেন। তবে কর্তৃপক্ষ সিন্ধু নদীর তীরবর্তী লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

আর পড়তে পারেন