শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশি উদ্ধারকারী দলকে বিশেষ সম্মাননা দিলো তুরস্ক সরকার

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৬, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্য পরিচালনাকারী বাংলাদেশ দলকে মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ তুরস্ক সরকারের পক্ষ থেকে বিশেষ সম্মাননা দেয়া হয়েছে। মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ানের কাছ থেকে বাংলাদেশের পক্ষে এই সম্মাননা স্মারক গ্রহণ করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রাশেদ ইকবাল ও উদ্ধারকারী দলের দলনেতা লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন।

বুধবার (২৬ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য জানায়।

আইএসপিআর জানায়, বাংলাদেশের এই বন্ধুত্বপূর্ণ আচরণের মাধ্যমে বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুসংহতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে। ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে ছিল এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। ভূমিকম্পের কারণে তুরস্ক ও সিরিয়ায় মানবিক বিপর্যয় নেমে আসে। শতাব্দীর অন্যতম প্রাণঘাতী ভূমিকম্পে তুরস্ক ও পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় মৃতের সংখ্যা দাঁড়ায় ৫০ হাজারের বেশি।

আর পড়তে পারেন