শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মালয়েশিয়ায় বাংলাদেশের বিনিয়োগ সম্মেলন

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৬

মালয়েশিয়ান বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করতে কুয়ালালামপুরে শুরু হয়েছে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট। বাংলাদেশ এবং মালয়েশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির উদ্দেশ্যেই মূলত এ সামিটের আয়োজন।

সামিট উদ্বোধনের পর বাংলাদেশে বিনিয়োগ এবং বাণিজ্য বৃদ্ধির সুযোগ-সুবিধা সম্পর্কে প্রধান অতিথি  শিল্প ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেন,  মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে সুন্দর একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে অনেক ক্ষতিগ্রস্থ হয়। সেই অবস্থায় অর্থনৈতিক সমৃদ্ধির দায়িত্ব নেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তারই  কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ অর্থনৈতিক সমৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন আজকের বাংলাদেশ কোন পথে হাটছে। চীনের পরেই গার্মেন্টস শিল্পে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে আছে। আপনারা ব্যবসা করতে বাংলাদেশে আসেন, লাভবান হবেন।  আপনাদেরকে স্বল্প শ্রম, স্বল্প মূল্যে কাঁচামাল সরবরাহ,  যোগাযোগ ব্যবস্থা ও নিরাপত্তা নিশ্চিত করবো।  ২০২১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হতে যাচ্ছে। আমি আশা করি এই সম্মেলনের মাধ্যমে দুই দেশই লাভবান হবে।

সামিটে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মালয়েশিয়া সরকারের  ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি  ডেপুটি মিনিস্টার দাতো হাজী আহম্মেদ বিন হাজী মাসলান।

সামিটের প্রথম অধিবেশনে অন্যান্যের মধ্যে  বক্তব্য রাখেন,  বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মো. আলমগীর জলিল,  মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহিদুল ইসলাম। জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ি প্রতিনিধি ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. একে এম আব্দুল মোমেন, বিএমসিসিআইয় চেয়ারম্যান আলমগীর জলিল,  সিটি ব্যাংকের এমডি আলমাছ কবির, বিএম সিসিআইয়ের অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান সৈয়দ নূরুল ইসলাম,  পলিসি রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক ড. আহসান এইচ মনসুর প্রমুখ।

সম্মেলনে মালয়েশিয়ার শিল্পোদ্যোক্তা, বিনিয়োগকারী, ব্যবসায়ী প্রতিষ্ঠান, ব্যবসায়ী নেতারাও বাংলাদেশি প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

সামিটে বাংলাদেশে বাণিজ্য প্রতিনিধিদল পাঠানোর প্রস্তাব দিলে নিজেদের সুবিধাজনক সময়ে সফরের আশ্বাস দেন মালয়েশিয়ার ব্যবসায়ীরা। এছাড়া  শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারের বিষয়টি তুলে ধরে উপস্থিত ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক আগ্রহ প্রকাশ করেন।

সম্মেলনে বাংলাদেশ থেকে ৭০ সদস্যের একটি প্রতিনিধি দল এবং মালয়েশিয়ার উচ্চপদস্থ আমলাসহ ২০০ জন ব্যবসায়ী প্রতিনিধি অংশ নেন।

আর পড়তে পারেন