শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে দুই শিক্ষকের ২ বছরের জেল, ২ পরীক্ষার্থী বহিস্কার

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৫, ২০১৮
news-image

 

মাহবুব আলম আরিফ, মুরাদনগরঃ

কুমিল্লা মুরাদনগর উপজেলার সোনাকান্দা দারুল হুদা কামিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল ইংরেজী প্রথম পত্র পরীক্ষায় অবৈধভাবে কেন্দ্রে প্রবেশ করে পরীক্ষার্থীদের নকলে সহযোগিতা করার অভিযোগে দুই শিক্ষককে ২ বছরের কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত । এছাড়া শুশুন্ডা ইসলামিয়া আলিম মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষায় নকল করার অভিযোগে ২ পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) বিকেলে উপজেলা নির্বাহী অফিসার ও প্রথম শ্রেণির নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিতু মরিয়ম এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কারাদন্ড প্রদান করেন।

কারাদন্ড প্রাপ্ত শিক্ষকরা হলেন, হায়দ্রাবাদ মাসুম বিল্লাল মেমোরিয়াল দাখিল মাদ্রাসার শিক্ষক মনিরুল ইসলাম ও পীরকাশিমপুর দাখিল মাদ্রাসার শিক্ষক আবুল হোসেন। বহিস্কৃত শিক্ষার্থীরা হলো, ধামঘর শাহ কাজেম সিনিয়র মাদ্রাসার ছাত্র ইকবাল হোসেন ও নোয়াপুস্করিনী কেরামতিয়া দাখিল মাদ্রাসার ছাত্র আব্দুল কাদের।

জানা যায়, উপজেলার সোনাকান্দা দারুল হুদা কামিল মদ্রাসা কেন্দ্রে দাখিলের ইংরেজি প্রথম পত্র পরীক্ষায় কোন প্রকার দায়িত্ব না থাকা সত্বেও অবৈধ ভাবে কেন্দ্রে নকল নিয়ে প্রবেশ করে সহযোগিতার অভিযোগে বৃহস্পতিবার বিকেলে দুই শিক্ষককে ২ বছর করে কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত। ইতি পূর্বে পীরকাশিমপুর দাখিল মাদ্রাসার শিক্ষক আবুল হোসেনকে আব্দুল ওয়াদুদ সরকার ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দায়িত্ব পালনের অনিয়মের দায়ে পরীক্ষার সকল ধরনের দায়িত্ব পালন থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল। এ দিকে শুশুন্ডা ইসলামিয়া আলিম মদ্রাসার কেন্দ্রে নকল করার দায়ে ২ পরীক্ষার্থীকে বহিস্কার করেছে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম বিষয়টি নিশ্চিত করে বলেন, পাবলিক পরীক্ষা সমূহ (অপরাধ) আইন ১৯৮০ এর ৯(খ) ধারা মোতাবেক দুই শিক্ষককে ২ বছরের কারাদন্ড প্রদান করা হয়েছে। শিক্ষক ও শিক্ষার্থীদের নকলের প্রবণতা থেকে ফিরে আসার জন্যই তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়।

আর পড়তে পারেন