রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে ২টি ড্রেজার মেশিন ও ৫ হাজার ফুট পাইপ বিনিষ্ট

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২, ২০২৩
news-image

মুরাদনগর প্রতিনিধি:

কুমিল্লার মুরাদনগর উপজেলায় অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি উত্তোলনের অভিযোগে দুইটি ড্রেজার মেশিন ও পাচঁ হাজার ফুট পাইপ বিনিষ্ট করেছে ভ্রম্যমান আদালত।

রোববার বিকেলে উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন বাঙ্গরা পশ্চিম ইউনিয়নের কুরুন্ডি গ্রামে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা নেতৃত্বে ভ্রম্যমান আদালতের মাধ্যমে এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, উপজেলার কুরুন্ডি গ্রামের বিলে স্থানীয় ইউপি সদস্য সবুজ ও গণি নামে দুই ব্যক্তি পৃথক দুইটি স্থানে প্রথমে সামান্য একটু জমি ক্রয় করে। পরে সেই কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করার ফলে আশ-পাশের জমি ভেঙ্গে পরলে প্রভাব খাটিয়ে নাম মাত্র মূল্য দিয়ে নিরিহ কৃষকের কাছ থেকে হাতিয়ে নেয় অনেক কৃষি জমি।

মুরাদনগরে ২টি ড্রেজার মেশিন ও ৫ হাজার ফুট পাইপ বিনিষ্ট

তাদের ভয়ে সরাসরি কেউ প্রতিবাদ না করতে পেরে স্থানীয় ভাবে নাম প্রকাশ না করে মুরাদনগর উপজেলা কমিশনারের কাছে কৃষি জমি থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের বিষয়টি অবহিত করে।

পরে রোববার বিকেলে খরা রুদ্রের তাপে ৫ কিলোমিটার পায়ে হেঁটে সুদূর বিলের মাঝখানে ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এসময় ২টি ড্রেজার মেশিন ও ৫ হাজার ফুট পাইপ বিনষ্ট করে ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা বলেন, ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অবৈধ ড্রেজারের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুসারে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। যতক্ষণ পর্যন্ত পুরো উপজেলায় একটি ড্রেজারও চালু থাকবে ততক্ষণ পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন