বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসামে মুদাফরগঞ্জ বাজারে জনস্রোত, স্বাস্থ্যবিধি মানছেন না কেউ

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৬, ২০২০
news-image

 

অনলাইন ডেস্ক:
ঈদকে সামনে রেখে কুমিল্লার লাকসামের মুদাফরগঞ্জ বাজারে যেন জনস্রোত নেমেছে। ব্যবসায়ী ও ক্রেতারা মানছেন না স্বাস্থ্যবিধি। ব্যবসায়ী সংগঠন নিষ্ক্রিয় থাকায় নেয়া হচ্ছে না কার্যকর কোনো পদক্ষেপ। এতে করোনা ঝুঁকির আশঙ্কা করছেন সচেতন মহল।

জানা যায়, লাকসামের পশ্চিমাঞ্চলে মুদাফরগঞ্জ সর্ববৃহৎ একটি আঞ্চলিক বাজার। এখানে শত শত ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। ঈদকে সামনে রেখে ওই বাজারের কাপড়, গার্মেন্ট, কসমেটিক্স ও জুতা দোকানসমূহে প্রতিদিনই ক্রেতাদের উপচেপড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে।

সকাল হওয়ার পরপরই ক্রেতা-বিক্রেতাদের আগমনে মুখরিত হয়ে উঠে পুরো বাজার। বেলা যত গড়াতে থাকে ক্রেতাদের ভীড়ও তত বাড়তে থাকে। বাজার কমিটি থাকলেও বছরের পর বছর নিষ্ক্রিয়। তাদের পক্ষ থেকে নেয়া হয়নি কার্যকর কোনো উদ্যোগ।

স্থানীয় ইউপি চেয়ারম্যান শহীদুল ইসলাম শাহীন করোনা ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে সাম্প্রতিক ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করে সকলকে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনার নির্দেশনা দিলেও কোনো ব্যবসায়ী তা মানছেন না বলে অভিযোগ উঠেছে।

তিনি ব্যবসায়ীদের ১২টা পর্যন্ত দোকান চালু রাখার সময়সূচি নির্ধারণ করে দিলেও ব্যবসায়ীরা খেয়াল খুশি মতো দোকান খোলা ও বন্ধ করছেন।

স্থানীয় স্বাস্থ্য সচেতনদের অভিযোগ, ঈদকে সামনে রেখে মুদাফরগঞ্জ বাজারে প্রতিদিনই ক্রেতাদের ভীড় বাড়ছে। কোনো দোকানের সামনেই সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা কিংবা দোকানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে সুরক্ষারেখা নেই। গাদাগাদি করে বসে ক্রেতারা তাদের পছন্দের পণ্য কিনছেন। এভাবে চলতে থাকলে পুরো এলাকায় করোনা সংক্রমনের যথেষ্ট ঝুঁকি রয়েছে বলে তারা অভিমত ব্যক্ত করেন।

মুদাফরগঞ্জ উত্তর ইউপি চেয়ারম্যান শহীদুল ইসলাম শাহীন বাজারে ক্রেতাদের উপচেপড়া ভীড়ের বিষয়টি নিশ্চিত করে জানান, ব্যবসায়ীদের নিয়মনীতি মেনে ব্যবসা পরিচালনার অনুরোধ করেছি। দ্রুত আবারও ব্যবসায়ীদের নিয়ে বসে কার্যকর সিদ্ধান্ত নেয়া হবে।

লাকসাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উজালা রাণী চাকমা বলেন, করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে সচেতনতার বিকল্প নেই। ক্রেতা-বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। বৃহস্পতিবার ওই বাজারে অভিযান চালিয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। নির্দেশনা না মানলে পরবর্তীতে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন