শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শেখ হাসিনা উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের রূপকার —-অর্থমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

ছাত্রলীগের কর্মীরাই সংগঠনের প্রাণ। সকল শক্তির মূল উৎস তারাই। বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা বঙ্গবন্ধুর সৈনিক। বঙ্গবন্ধুর উন্নত সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য তাদের দায় রয়েছে। ছাত্রলীগ ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১ এর মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলনে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে। তাই ছাত্রলীগকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য কাজ করে যেতে হবে। ছাত্রলীগের প্রতিটি নেতা-কর্মীকে হৃদয়ে বাংলাদেশকে ধারণ করে, দেশাত্মবোধকে সর্বাগ্রে লালন করতে হবে। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে চেষ্টা করেছেন এবং ক্ষুধামুক্ত ও উন্নত সমৃদ্ধ দেশ গড়তে তিনি স্বপ্ন দেখেছেন, ছাত্রলীগকে সেই স্বপ্নপূরনে সহায়ক হতে হবে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কারিগর এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। তিনি বাঙালি জাতিকে নতুন এক আশা দেখিয়েছেন বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করার। যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ প্রতিরোধ, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিচারসহ জাতীয় জীবনের বহু ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে তার হাত ধরেই। এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বাংলাদেশে এসে উন্নয়নশীল দেশগুলোর সামনে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে, অর্থনৈতিক উন্নয়ন কীভাবে করতে হয় তা বাংলাদেশ থেকে শিখতে পরামর্শ দেন। শেখ হাসিনা বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন।

শুক্রবার (২৯ নভেম্বর) বিকেলে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া দিঘীরপাড় টিআইকে মেমোরিয়াল মাঠে আয়োজিত উপজেলা ছাত্রলীগের সম্মেলনে মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফঅ কামাল এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য নিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। স্বল্প সময়ে বাংলাদেশের অর্জন অনন্য। দেশ এগিয়ে চলছে, এগিয়ে যাবে অদম্য গতিতে। দেশে বিভিন্ন দেশ থেকে যে পরিমাণ রেমিট্যান্স আসার কথা আমরা সে পরিমানে পাইনা। এর কারণটা হলো, সেখান থেকে রেমিট্যান্স পাঠানোর কোনো সহজ রাস্তা নেই। সে জন্য প্রবাসীরা ভিন্ন পথে রেমিট্যান্স পাঠান। এটিকে বৈধ পথে আনার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। প্রবাসীরা যাতে বৈধ পথে রেমিট্যান্স দেন সে জন্য ২ শতাংশ প্রণোদনা দেওয়া হয়েছে। চলতি বছরে আমাদের রেমিট্যান্সে ২৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। এটা সম্ভব হচ্ছে এই ২ শতাংশ প্রণোদনা দেওয়ার কারণে। আয়কর খাতে রাজস্ব অনেক বেড়েছে।

অর্থমন্ত্রী তার সাম্প্রতিক তুরস্ক সফর সম্পর্কে বলেন, বাণিজ্য ও বিনিয়োগসহ বেশ কিছু লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বাণিজ্য বিনিয়োগ ও অর্থনৈতিক সাহায্য সংশ্লিষ্ট যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়েছে। পাশাপাশি তুরস্কের ভাইস প্রেসিডেন্ট, স্পিকার ও সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রীর তুরস্কের সাথে সৌজন্য সাক্ষাৎ করা হয়েছে। তুরস্ক আশ্বস্ত করেছেন যে তুরস্ক বাংলাদেশের পর্যটন শিল্পে বিনিয়োগ করবে। ইতোমধ্যে তুরস্ক ইলেকট্রনিক্স, ঔষধ, গ্যাসসহ বেশ কিছু খাতে বিনিয়োগের ইতিবাচক সাড়া দিয়েছে। দুই দেশের মধ্যকার বাণিজ্য ৩ বিলিয়ন ডলার করার চেষ্টা চলছে। রোহিঙ্গা সমস্যাটি সমাধানের জন্য আন্তর্জাতিক চাপ সৃষ্টি করার পাশাপশি মুসলিম উম্মার দেশগুলোতে ভাগাভাগি করে তাদেরকে আশ্রয় প্রদান করার বিষয়টিও আলোচনা করা হয়েছে।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা ছাত্রলীগের সম্মেলনে মো: কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধক ছিলেন-কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপি, প্রধান বক্তা ছিলেন- জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও চেয়ারম্যান গোলাম সারওয়ার,সহ-সভাপতি হাজী ইলিয়াস মিয়া,লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মালেক বিকম,লালমাই উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবদুল হামিদ, লালমাই উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কল্যাণ মিত্র সিংহ রতন,ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু।

আর পড়তে পারেন