শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সম্মাননা স্মারক পেলেন লেখক সাইদুল হাসান

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৮, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

ডিজিটাল সাহিত্য আড্ডা (ডি সা আ) সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান-২০২০ খ্রিঃ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি হিসেবে মঞ্চে অবস্থান করেন বীর প্রতীক মোজাম্মেল হক, শিশুসাহিত্যিক ও ছড়াকার রহীম শাহ, কবি বিমল গুহ, কবি ও আইনজীবী কল্যাণী দেব চৌধুরী, কবি ও উপন্যাসিক এম এ আলিম, কবি নজরুল ইসলাম, কবি অরণ্যক বসু, কবি এ বি এম সোহেল রশিদ, কবি মোসলেহ উদ্দিন, কবি ইশতিয়াক হোসেন, আবৃত্তিশিল্পী বদরুল আহসান খান, কবি মিজানুর রহমান ও কবি গুল আফরোজসহ আরো অনেক গুণীজন।

একুশে পদক এবং বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক ও ছড়াকার রহীম শাহ্, (ডি সা আ) সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কবি আহমেদ কবির হিমেল এবং কবি ও চিত্রনায়িকা রুনু আঞ্জুমান- এর কাছ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেছেন নবীন লেখক সাইদুল হাসান।

উক্ত অনুষ্ঠানে ৭ জনকে গুণীজন সংবর্ধনা প্রদান করা হয়। লেখক সাইদুল হাসানসহ কুমিল্লার আরো ৪ জন কবিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। তারা হলেন কবি ও উপন্যাসিক এম এ আলিম, কবি মিজানুর রহমান সরকার, কবি মুহাম্মদ উমর ফরহাদ। তাছাড়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে উৎসর্গ করা ৭১ জন কবির ৭১টি কবিতা দিয়ে সজ্জিত “স্বাধীনতার বাঁশিওয়ালা” যৌথ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। বইটির প্রাককথন লিখে দিয়েছেন জাতিসত্তার কবি নূরুল হুদা।

বইটি সম্পাদনা করেছেন প্রতিবাদী কবি জাইদুল ইসলাম। বইটিতে কবি সাইদুল হাসানেরও একটি কবিতা স্থান পেয়েছে। তাছাড়া বইটিতে বাংলাদেশ এবং ভারতের ৭১ জন কবির ৭১টি কবিতা স্থান পেয়েছে।

আর পড়তে পারেন