শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হোয়াটসঅ্যাপে আসছে থার্ডপার্টি মেসেজিং প্ল্যাটফর্ম

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১১, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ইউরোপীয় ইউনিয়নের নতুন ডিজিটাল মার্কেট বিধি অনুয়ায়ী থার্ডপার্টি মেসেজিং প্ল্যাটফর্মের সঙ্গে অ্যালফাবেট (গুগল), আমাজন, অ্যাপল, বাইটড্যান্স ও মাইক্রোসফটের মতো কোম্পানিগুলোকে যুক্ত হতে হবে।

এই আইনের সঙ্গে সংগতি বজায় রাখতে হোয়াটসঅ্যাপে ক্রস–প্ল্যাটফর্ম মেসেজিং সুবিধা নিয়ে আসছে মেটা। হোয়াটসঅ্যাপের সর্বশেষ বেটা ভার্সনে ‘থার্ডপার্টি চ্যাট’ নামে এই ফিচার দেখা গেছে বলে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট স্যামমোবাইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপের আসন্ন বিভিন্ন ফিচারের তথ্য প্রদানকারী ডব্লিউবেটাইনফো এক প্রতিবেদনে বলে, অ্যান্ড্রয়েড বেটা অ্যাপের ২.২৩. ১৯.৮ ভার্সনে ‘থার্ডপার্টি চ্যাট’ নামে এই ফিচার দেখা যাবে। তবে টুলটি এখনই ব্যবহার করা যাচ্ছে না। একটি স্ক্রিনশটে দেখা যায়, ফিচারটিতে কোনো অপশন বা বাটন নেই।

এই পদক্ষেপ ইঙ্গিত দেয়, ২০২৪ সালের মার্চের মধ্যে ক্রস–প্ল্যাটফর্ম মেসেজিংয়ের সঙ্গে যুক্ত হয়ে ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেটের বিধি মেনে চলবে মেটা।

ইউরোপসহ বিশ্বের জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ মেসেজিং প্ল্যাটফর্ম ফেসবুকের মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ। এই পরিষেবাগুলো ব্যবহার করা তুলনামূলক সহজ। এনক্রিপ্টেড মেসেজিংয়ের সুবিধা দিয়ে অ্যাপগুলো ব্যবহারকারীর নিরাপত্তার বিষয়ে নিশ্চয়তা দিয়ে থাকে।

মেটা, অ্যাপল ও মাইক্রোসফটের মতো বড় কোম্পানিগুলোর অবাধ ডিজিটাল পরিষেবা নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন ডিজিটাল মার্কেট অ্যাক্ট (ডিএমএ) প্রণয়ন করেছে। ডিএমএ কোম্পানিগুলোকে ব্যবহারকারীদের স্মার্টফোন থেকে প্রি–ইনস্টল করা অ্যাপ মুছে ফেলার অনুমতি দিতে নির্দেশনা দিয়েছে। যাতে ব্যবহারকরীরা অ্যাপ স্টোর থেকে তাঁদের ইচ্ছানুযায়ী অ্যাপ ইনস্টল করতে পারেন। এর পরিপ্রেক্ষিতে মেটা ও মাইক্রোসফট নিজস্ব অ্যাপ স্টোর তৈরির কথা বিবেচনা করছে।

আর পড়তে পারেন