রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২০ সেনা নিয়ে বিধ্বস্ত মার্কিন সামরিক হেলিকপ্টার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৭, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

মহড়ার সময় একটি মার্কিন সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ সময় হেলিকপ্টারটিতে ২০ জন মেরিন সেনা ছিল। খবর আলজাজিরার।

স্থানীয় সময় রোববার (২৭ আগস্ট) বেলা ১১টার দিকে অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চলের ডারউইন উপকূলে এ ঘটনা ঘটে। মহড়া ‘প্রিডেটর রান’ চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রের অসপ্রে হেলিকপ্টারটি মেলভিল দ্বীপের কাছে বিধ্বস্ত হয়। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ফিলিপাইন এবং তিমুর-লেস্টের সেনারা একযোগে এই যৌথ মহড়া চালাচ্ছে বলে জানা গেছে।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনার ফলে হতাহতের ঘটনা ঘটতে পারে। কারণ কিছু সেনা এখনো নিখোঁজ রয়েছেন। তবে এটি এখনো নিশ্চিত করা হয়নি। হেলিকপ্টারটিতে কোনো অস্ট্রেলিয়ান ছিলেন না বলে ধারণা করা হচ্ছে। হেলিকপ্টারটি বিধ্বস্তের পর মহড়া সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনী (এডিএফ) এমন তথ্য নিশ্চিত করেছে।

এডিএফের একজন মুখপাত্র জানিয়েছেন, হেলিকপ্টারটিতে থাকা সবাই যুক্তরাষ্ট্রের সেনা। ঘটনাটি টিউই দ্বীপপুঞ্জের দূরবর্তী মেলভিল দ্বীপে ঘটেছে। এ ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মীরা ছিল। অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের কেউ এতে ছিলেন না।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মহড়ায় প্রায় আড়াই হাজার সেনা অংশ নিচ্ছে। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫০০, ফিলিপাইনের ১২০, ইন্দোনেশিয়ার ১২০ এবং তিমুর লেস্টের ৫০ সেনা রয়েছে।

এর আগে, চলতি বছরের ২৯ জুলাই অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলে সামরিক মহড়া চলাকালীন একটি এমআরএইচ-৯০ তাইপান নামের হেলিকপ্টার বিধ্বস্ত হয়। ওই ঘটনায় ৪ জন সেনা নিহত হয়।

আর পড়তে পারেন